বিজ্ঞাপন

আন্তর্জাতিক এমএসএমই দিবস উদযাপন

June 28, 2024 | 7:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এমএসএমই) খাতের টেকসই উন্নয়ন ও অর্থনীতিতে এখাতের অবদান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ২৭ জুনকে ‘আন্তর্জাতিক এমএসএমই দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। প্রতি বছর এই দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে সরকারি ও বেসরকারিভাবে উদযাপন করা হয়।

বিজ্ঞাপন

এসএমই খাত উন্নয়নের শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন) মন্ত্রণালয়ের সার্বিক সহায়তায় ২০২০ সাল থেকে প্রতি বছর এই দিবস উদযাপন করে থাকে।

প্রতি বছরের ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৭ জুন) বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এসএমই ফাউন্ডেশন কর্তৃক ‘আন্তর্জাতিক এমএসএমই দিবস ২০২৪’ উদযাপন করা হয়। সকালে আগারগাঁওয়ে বেলুন উড়িয়ে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কার্যক্রমের উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ।

সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এসএমই ফাউন্ডেশন এবং আন্তর্জাতিক শ্র্রম সংস্থা (আইএলও)-এর উদ্যোগে আন্তর্জাতিক এমএসএমই দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠান এবং এসএমই উদ্যোক্তাদের ব্যবসার প্রসারে প্রশিক্ষণ নির্দেশিকা উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৭৮ লাখের বেশি কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) শিল্প প্রতিষ্ঠান রয়েছে, মোট শিল্প প্রতিষ্ঠানের ৯৯ শতাংশ এর বেশি। এ খাত দেশের অর্থনৈতিক কর্মকান্ডের ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করে। শিল্প খাতের মোট কর্মসংস্থানের প্রায় ৮৫ শতাংশ এসএমই খাতে। এই খাতে প্রায় ২.১ কোটি জনবল প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মরত আছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন