বিজ্ঞাপন

প্রবল বর্ষণে বিপর্যস্ত দিল্লি

June 28, 2024 | 8:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতে বিপর্যস্ত ভারতের রাজধানী দিল্লি। কয়েক দিনের তাপপ্রবাহের পর বৃহস্পতিবার (২৭ জুন) রাত থেকে হওয়া বৃষ্টিতে রাজধানীজুড়ে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এতে দিল্লির যোগাযোগ ব্যবস্থা কার্যত অচল হয়ে পড়েছে। চরম দুর্ভোগের শিকার দিল্লিবাসী।

বিজ্ঞাপন

গত কয়েকদিন দিল্লিতে তীব্র তাপমাত্রায় হাঁসফাঁস অবস্থা বিরাজ করছিল। দিল্লির কোথায়ও কোথায়ও ৫০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা রেকর্ড হয়। রাজধানী ও আশেপাশের এলাকায় তীব্র পানিসংকট দেখা দেয়। কিন্তু বৃহস্পতিবার রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের কারণে রাজধানীজুড়ে তীব্র জলাবদ্ধতা এবং বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে।

দিল্লিতে ২৪ ঘণ্টায় ২২৮.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এই পরিমাণ বৃষ্টি পুরো জুন মাসে দিল্লির গড় বৃষ্টিপাতকে ছাড়িয়ে গেছে। বৃষ্টিতে তাপ থেকে রেহাই পেলেও এই স্বস্তি ব্যাঘাতে রূপান্তরিত হয়েছে।

ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের (আইএমডি) তথ্য অনুযায়ী, মুষলধারে বর্ষণ বছরের এই সময়ের জন্য স্বাভাবিকের চেয়ে ২২৬ শতাংশ বেশি হয়েছে। শুধুমাত্র দিল্লি বিমানবন্দরের আশেপাশের এলাকায় শুক্রবার মাত্র তিন ঘণ্টায় ১৪৮.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা আগের বছরের জুনে রেকর্ড করা মোট বৃষ্টিপাতকে (১০১.৭ মিলিমিটার) ছাড়িয়ে গেছে।

বিজ্ঞাপন

দিল্লির প্রধান আবহাওয়া কেন্দ্র সাফদারজং অবজারভেটরিতে আজ শুক্রবার সকাল সাড়ে ৮টায় শেষ হওয়া ২৪ ঘণ্টার মধ্যে ২২৮.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এই পরিমাণ বৃষ্টি জুনের গড় ৭৪.১ মিমি বৃষ্টিপাতের তিনগুণেরও বেশি। কমপক্ষে ১৬ বছরের মধ্যে জুনের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এটি। আইএমডির তথ্য অনুযায়ী, লোধি রোডের আবহাওয়া স্টেশনে সকাল সাড়ে ৮টায় শেষ হওয়া ২৪ ঘণ্টায় ১৯২.৮ মিলিমিটার, রিজে ১৫০.৪ মিলিমিটার, পালামে ১০৬.৬ মিলিমিটার, দিল্লি বিশ্ববিদ্যালয়ে ১৩৯ মিলিমিটার, পিতামপুরায় ১৩৮ মিলিমিটার, পুসায় ৮৯ মিলিমিটার, ময়ূরহারে ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এবং তুঘলকাবাদ ৭০.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

প্রবল বর্ষণে বৃহস্পতিবার রাত থেকেই দিল্লি বিমানবন্দর থেকে বিমান ওঠানামায় প্রভাব পড়ে। বেশ কিছু ফ্লাইট বাতিল হয়েছে। এর মধ্যে শুক্রবার সকালে ভারি বৃষ্টিতে দিল্লি বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ছাদের একাংশ ভেঙে পড়ে। এতে একজন নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন