বিজ্ঞাপন

সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত হলো ‘ছাড়পত্র’

June 28, 2024 | 9:07 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

‘নারীর প্রতি সহিংসতা’র বিরুদ্ধে অপরাজিতা সংগীতা নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য ‘ছাড়পত্র’। চলচ্চিত্রটি ৭ম সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে ‘শর্ট ফিকশন কম্পিটিশন’ বিভাগে নির্বাচিত হয়েছে। এটি’ এ উৎসবে বাংলাদেশ থেকে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হওয়া একমাত্র চলচ্চিত্র।

বিজ্ঞাপন

আগামী ৭ থেকে ১৩ জুলাই কলকাতার নন্দনে অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র উৎসব। ২০১৮ সাল থেকে ধারাবাহিকভাবে প্রতিবছর এই উৎসবের আয়োজন হয়ে আসছে।

উৎসবের আহ্বায়ক এবং আয়োজক সংস্থা ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়ার সহ সভাপতি প্রেমেন্দ্র মজুমদার জানান, এবারের উৎসবে ১১৬টি ছবি নির্বাচন করা হয়েছে। প্রতিযোগিতা বিভাগে ১৫টি তথ্যচিত্র ও ৩০টি স্বল্পদৈর্ঘের কাহিনীচিত্র, প্যানোরামা বিভাগে ১৬টি তথ্যচিত্র ও ৪১টি স্বল্পদৈর্ঘের কাহিনীচিত্র এবং ইন্টারন্যাশন্যাল উইন্ডো বিভাগে ১৪টি চলচ্চিত্র দেখানো হবে। বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হবে ৮টি চলচ্চিত্রকে।

ছবি নির্বাচিত হওয়ায় অপরাজিতা সংগীতার অনুভূতি জানতে চাইলে বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে নির্বাচিত ১১৬টি চলচ্চিত্রের মধ্যে কম্পিটিশন ক্যাটাগরিতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে শুধু আমাদের ফিল্ম ‘ছাড়পত্র’। এটা ভীষণ আনন্দের এবং গর্বের ব্যাপার।

বিজ্ঞাপন

এর আগে বেলজিয়ামে জাতিসংঘ কর্তৃক আয়োজিত ‘বিশ্বজুড়ে নারী ও মেয়েদের প্রতি সহিংসতা দূরীকরণের আন্তর্জাতিক দিবস’ ক্যাম্পেইনে ‘মানবতা কালেক্টিভ ভি জেড ডাব্লিউ’-এর আয়োজনে অনলাইনে ‘ছাড়পত্র’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

‘ছাড়পত্র’-এর মূল চরিত্রে অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ, নাফিস আহমেদ এবং জয়িতা মহালানবিস। বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন বাবর আলী, বুলু বারী, পিংকী, শুভ্রা, ইভা, মারসাদ, সুপ্রভাত, শ্রবণ ও বাক প্রতিবন্ধী সিনহা এবং শিশুশিল্পী টিমটিম। ছবিটির শুরুতেই দেখা যাবে- হাজব্যান্ডের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই, তবু নওশাবা তার হাজব্যান্ড নাফিসকে ডিভোর্স করতে চান। সে জন্য তিনি আইনজীবী জয়িতার চেম্বারে গেলে, আইনজীবী নানাভাবে প্রশ্ন করেও ডিভোর্স করার কোনো যুক্তিসংগত কারণ খুঁজে পাচ্ছিলেন না।

এই পরিস্থিতিতে অকস্মাৎ স্ক্রিনে আসে তনু, নুসরাত, রুপা, আয়েশা মণি, রত্না খাতুন, হযরত আলী-আয়েশার বাস্তব চরিত্রের প্রতিচ্ছবি। উঠে আসে দুই বছরের শিশু থেকে শতবর্ষী বৃদ্ধা, প্রতিবন্ধী, আদিবাসী, রোগী, অন্তঃসত্ত্বা নারী ধর্ষিত হওয়ার ঘটনা। এসব ঘটনার সঙ্গে ডিভোর্সের যোগসূত্র খুঁজতে গিয়ে জানা যায়, একজন নারীর প্রতিবাদের গল্প ‘ছাড়পত্র’।

বিজ্ঞাপন

স্বল্পদৈর্ঘ্যটির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অপরাজিতা সংগীতা। আবহসংগীত পরিচালনা করেছেন নির্ঝর চৌধুরী। প্রযোজনা করেছে সাত রঙ মিডিয়া।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন