বিজ্ঞাপন

এক দিনে ৫২৫ রানে টেস্টে ভারতের মেয়েদের ইতিহাস

June 28, 2024 | 10:32 pm

স্পোর্টস ডেস্ক

একমাত্র টেস্টের সিরিজে চেন্নাইতে মুখোমুখি হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার মেয়েরা। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর। তবে এম চিদাম্বরাম স্টেডিয়ামে যে আজ ভারতীয় ব্যাটাররা এমন কিছু করে দেখাবেন, সেটা হয়তো খোদ হারমানপ্রীত নিজেও কল্পনা করেননি! শেফালি ভার্মার ডাবল সেঞ্চুরি ও স্মৃতি মান্ধানার সেঞ্চুরিতে চেন্নাই টেস্টের প্রথম দিনে অবিশ্বাস্য ৫২৫ রান তুলেছে ভারত! আর এতেই নতুন ইতিহাস গড়েছে ভারতীয় নারী দল। নারী ক্রিকেটে তো বটেই, টেস্ট ইতিহাসে এক দিনে এটিই কোন দলের সর্বোচ্চ রান।

বিজ্ঞাপন

ওপেনিং জুটিতে আজ মাঠে নেমেছিলেন স্মৃতি-শেফালি জুটি। দক্ষিণ আফ্রিকাকে সবচেয়ে বেশি ভুগিয়েছেন এই দুই ব্যাটারই। শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করে প্রোটিয়া বোলারদের উপর চড়াও হয়েছেন তারা। দুই ব্যাটারের তান্ডবে রীতিমত দিশেহারা হয়ে পড়েছিল আফ্রিকান বোলিং।

অবিশ্বাস্য স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন স্মৃতি-শেফালি জুটি। ২৯২ রানের জুটি আসে মাত্র ৫১ ওভারের মাঝেই! এই জুটি গড়ে তোলার সময় সেঞ্চুরি পেয়েছেন দুইজনই। ১৪৯ রানে আউট হয়ে স্মৃতি ফিরলে ভাঙে অবিশ্বাস্য এই জুটি। ২৭ চার ও ১ ছয়ে ১৬১ বলে এই রান করেছেন স্মৃতি, স্ট্রাইক রেট ৯২.৫৫।

স্মৃতি ফেরার পর তান্ডব বজায় রেখেছেন শেফালি। স্মৃতি ডাবল সেঞ্চুরি মিস করলেও শেফালি করেননি। ১৯৭ বলে ২০৫ রানের অনবদ্য এক ইনিংস খেলেন এই ওপেনার। মিথালি রাজের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি পেলেন তিনি। ২৩ চার ও ৮ ছক্কায় সাজানো এই ইনিংসে স্ট্রাইক রেট ছিল ১০৪.০৬! শেষ পর্যন্ত দলীয় ৪১১ রানের মাথায় ফেরেন তিনি।

বিজ্ঞাপন

এই দুই ওপেনার ফিরলেও জেমিমা রদ্রিগেজের ফিফটি ও হারমানপ্রীত ও রিচা ঘোষের অপরাজিত এক জুটির কল্যাণে ম্যাচের প্রথম দিন শেষে ৪ উইকেটে ৫২৫ রান তুলেছে ভারত। নারী ক্রিকেটের ইতিহাসে এটিই টেস্টে এক দিনে সর্বোচ্চ রান। এর আগের সর্বোচ্চ ছিল ১৯৩৫ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের করা ৪৩১ রান।

নারী ক্রিকেটে তো বটেই, টেস্টের ইতিহাসেও এটি একদিকে দলীয় সর্বোচ্চ রান। এর আগে ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে এক দিনে ৫০৯ রান তুলেছিল শ্রীলংকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন