বিজ্ঞাপন

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

June 29, 2024 | 8:40 am

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’ এ খবর জানিয়েছে। শনিবার (২৯ জুন) সংবাদমাধ্যমটি জানায়, স্থানীয় সময় শুক্রবার (২৮ জুন) মধ্যরাতে ভোটগ্রহণ শেষ হয়। এরপর শুরু হয় ভোট গণনা।

বিজ্ঞাপন

দেশটির নির্বাচনি সদর দফতরের মুখপাত্র মোহসেন এসলামি জানান, মধ্যরাতের পরে (স্থানীয় সময়), ভোট কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়। এরপর ব্যালট বাক্সগুলো খোলা হয় এবং শুরু হয় ব্যালট গণনা।

বার্তা সংস্থা ‘তাস’ জানায়, সন্ধ্যা ৬টায় ভোট কেন্দ্রগুলো বন্ধ হওয়ার কথা ছিল। কিন্তু গরম আবহাওয়ার কারণে ভোটাররা সন্ধ্যার দিকে ভোট কেন্দ্রে আসতে শুরু করেন এবং লম্বা লাইনে দাঁড়ান। সুতরাং, ভোটের সময় তিনবার বাড়ানো হয়, অবশেষে স্থানীয় সময় মধ্যরাতে ভোটগ্রহণ শেষ হয়।

ইরানের নির্বাচন সদর দফতর ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশব্যাপী ৫৮ হাজারের বেশি ভোট কেন্দ্র স্থাপন করে। বিশ্বের ৯৫টি দেশে অবস্থানরত ইরানি নাগরিকরা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারবেন।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে, খামেনির ঘনিষ্ঠ কেউ একজনই এই নির্বাচনে জয় পাবেন। এবারের নির্বাচনে ৮০ জন প্রার্থীর নিবন্ধিত ফরম থেকে খামেনির অনুগত প্রার্থীদের অনুমোদন করেছে গার্ডিয়ান কাউন্সিল।

ইরানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের প্রথম ধাপে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে একজন প্রার্থীকে মোট ভোটের ৫০ শতাংশ ভোট পেতে হবে। কেউ যদি এই ‘ম্যাজিক ফিগার’ স্পর্শ করতে না পারেন তাহলে নির্বাচন গড়াবে দ্বিতীয় ধাপে। যা রানঅফ নামে পরিচিত। এই রানঅফে লড়বেন নির্বাচনের প্রথম ধাপে সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীরা। আগামী ৫ জুলাই রানঅফের তারিখ নির্ধারণ করা আছে।

বিজ্ঞাপন

নিয়ম অনুযায়ী, ইরানে আগামী বছরের জুনে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হওয়ার কথা ছিল। কিন্তু গত ১৯ মে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা যাওয়ায় ওই শূন্য পদে এখন আগাম নির্বাচন হচ্ছে। সংবিধান অনুযায়ী, ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচন দিতে হয়।

নির্বাচনে ছয়জন প্রার্থী হওয়ার অনুমতি পেয়েছিলেন। পরে দুজন প্রার্থিতা প্রত্যাহার করেন। নির্বাচনী দৌড়ে থাকা চার প্রার্থী হলেন- রক্ষণশীল মোহাম্মদ বাঘের গালিবাফ, মধ্যপন্থি মাসুদ পেজেশকিয়ান, কট্টরপন্থি সাইদ জালিলি এবং রক্ষণশীল মোস্তফা পুরমোহাম্মদি।

গাজায় ইসরায়েল ও ইরানের মিত্র হামাস এবং লেবাননে হিজবুল্লাহর মধ্যে যুদ্ধের কারণে আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধির পাশাপাশি ইরানের দ্রুত অগ্রসরমান পারমাণবিক কর্মসূচি নিয়ে পশ্চিমা চাপ বৃদ্ধির মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরানে ভোটগ্রহণ শুরু হয়। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর প্রথম প্রহরেই নিজের ভোট দেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি।

তেহরানের ইমাম খোমেনি হুসাইনিয়ায় স্থাপিত একটি ভোট কেন্দ্রে ভোট দেওয়ার পর বিপুল সংখ্যক সাংবাদিকদের সামনে কথা বলেন আয়াতুল্লাহ খোমেনি। তিনি ভোটারদের দেশের জন্য একটি সুনির্দিষ্ট প্রয়োজনীয়তা হিসেবে ভোট দেওয়ার জন্য আহ্বান জানান।

আয়াতুল্লাহ খোমেনি বলেন, নির্বাচনের দিন একটি আনন্দের দিন। উৎসাহী উপস্থিতি এবং জনগণের ক্রমবর্ধমান অংশগ্রহণ ইসলামী প্রজাতন্ত্রের জন্য একটি সুনির্দিষ্ট প্রয়োজনীয়তা। এই ব্যবস্থার সারমর্মে জনগণের উপস্থিতি বিবেচনায় নেওয়া হয়। এছাড়াও ইসলামী প্রজাতন্ত্রের স্থায়িত্ব এবং বিশ্বে এর সম্মান ও খ্যাতি জনগণের উপস্থিতির ওপর নির্ভর করে।

# ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন