বিজ্ঞাপন

নৌ যান চলাচল স্বাভাবিক হয়নি, ভোগান্তিতে সেন্টমার্টিনবাসী

June 29, 2024 | 12:47 pm

ওমর ফারুক হিরু, কক্সবাজার

কক্সবাজার: মিয়ানমার অভ্যন্তরে চলমান সংঘাতে অন্তত ২০ দিনের বেশি বন্ধ ছিল টেকনাফ-সেন্টমার্টিন রুটে নৌ-চলাচল। প্রশাসনের অনুমতিতে উত্তাল সাগরের বিকল্প পথে ঝুঁকি নিয়ে কিছু সংখ্যক নৌযান চলাচল করলেও যোগাযোগ ব্যবস্থা এখনো স্বাভাবিক হয়নি। এতে করে জরুরি চিকিৎসা, নিত্যপণ্যের যোগান ও প্রয়োজনীয় কাজে যাতায়াত করতে না পারায় চরম ভোগান্তিতে রয়েছেন সেন্টমার্টিনবাসী।

বিজ্ঞাপন

অন্যদিকে, মিয়ানমারের অভ্যন্তরে চলা সংঘাতে ওপার থেকে ভেসে আসা গুলির শব্দে আতঙ্কিত দ্বীপবাসী।

ভুক্তভোগী জনগণ ও জনপ্রতিনিধিদের দেওয়া তথ্যে জানা যায়, নাব্যতা সংকটের কারণে বাংলাদেশি নৌযানগুলোকে নাফ নদীর মিয়ানমারের নাইক্ষ্যংদিয়া অংশ হয়ে যাতায়াত করায় সৃষ্টি হয়েছে ভোগান্তি। তাদের দাবি শাহপরীর দ্বীপ এলাকা ভরাট হয়ে যাওয়া অংশ খনন করে নাব্যতা সৃষ্টির পাশাপাশি সাগরের গোলারচর পয়েন্টে জেটি ঘাট নির্মাণ করলে’ই সংকটের সমাধান হবে।

জেলা প্রশাসন সংশ্লিষ্টরা বলছেন, দ্বীপটির যোগাযোগ সংকটের স্থায়ী সমাধানে নাফ নদীতে খনন কাজের পাশাপাশি নতুন জেটি ঘাট নির্মাণে সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে আলাপ-আলোচনা চলছে।

বিজ্ঞাপন

গত বছরের মধ্য অক্টোবর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে চলছে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আরাকান আর্মির সংঘাত। সম্প্রতি নাফ নদীর বাংলাদেশের জলসীমার কাছাকাছি অবস্থান নিয়ে মিয়ানমারের নৌবাহিনীও ওই সংঘাতে অংশ নেয়।

বিদ্রোহী গোষ্ঠীও মিয়ানমার নৌ বাহিনীর অবস্থান লক্ষ্য করে চালায় ভারী গোলাবর্ষণ। এতে বিবাদমান দুইপক্ষের মধ্যে চলছে তীব্র লড়াই। যার প্রভাব পড়েছে সেন্টমার্টিনসহ টেকনাফের সীমান্তর্তী বিভিন্ন এলাকায়। তারমধ্যে গত ৫ জুন নাফ নদীর জলসীমায় নাইক্ষ্যংদিয়া এলাকায় প্রথমবারের মত টেকনাফ-সেন্টমার্টিন রুটে চলাচলকারী নৌযান লক্ষ্য করে মিয়ানমার দিক থেকে গুলি ছোড়ার ঘটনা ঘটে। এরপর আরও কয়েকবার সেন্টমার্টিন যাতায়তকারী নৌযান লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়েছে। এতে নিরাপত্তার স্বার্থে ওই রুটে বন্ধ করে দেওয়া হয় নৌযান চলাচল।

বিজ্ঞাপন

এদিকে, সেন্টমার্টিনের সঙ্গে যোগাযোগের প্রধান মাধ্যম নৌপথ নাফ নদীর মোহনার দুই স্থানে প্রায় তিন কিলোমিটার জায়াগায় জেগে উঠেছে ডুবোচর। এই ডুবোচরের কারণে সেন্টমার্টিনে যাতায়তকারী নৌযানগুলোকে নাফ নদীর মিয়ানমার জলসীমার সামান্য একটি অংশ ব্যবহার করতে হয়।

টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ এলাকায় নাফ নদীর ওই অংশে ড্রেজিং করা হলে সেন্টমার্টিনে যোগাযোগের জন্য মিয়ানমারের জলসীমা ব্যবহার করতে হবে না। এতে সংকটের স্থায়ী সমাধান হবে বলে জানান দ্বীপবাসী ও জনপ্রতিনিধিরা।

সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা মোহাম্মদ জাফর আলম জানান, সীমান্তে উদ্ভুত পরিস্থিতিতে দ্বীপের মানুষ এক প্রকার যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। এতে চিকিৎসা, নিত্যপণের যোগান ও প্রয়োজনীয় কাজে যাতায়াতসহ নানা ভোগান্তিতে পড়েছেন বাসিন্দরা। বর্তমানে বিকল্প পথে দৈনিক কয়েকটি করে ট্রলার যাতায়ত করলেও সাগর উত্তাল থাকায় চলাচলে জীবনের ঝুঁকিতে রয়েছে। তাই নাফ নদীতে জেগে ওঠা ডুবোচর খননের পাশাপাশি সাগরের গোলারচর পয়েন্টে নতুন একটি জেটি ঘাট নির্মাণের দাবি দ্বীপবাসীর।

টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলম জানান, ডুবোচরের কারণে নাফ নদীর জলসীমায় শাহপরীর দ্বীপের ওই অংশ দিয়ে সেন্টমার্টিনে নৌযানগুলোর যাতায়তের এই সমস্যা দীর্ঘদিনের। জেগে ওঠা ডুবোচরের ওই অংশটি দ্রুত খনন করার পাশাপাশি নতুন একটি জেটি ঘাট নির্মাণ করা হলে সংকটের স্থায়ী সমাধান করা সম্ভব। এতে সেন্টমার্টিনের সঙ্গে যোগাযোগ সহজ হওয়ার পাশাপাশি সময়ও কম ব্যয় হবে।

বিজ্ঞাপন

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন জানান, মিয়ানমার অভ্যন্তরে সংঘাতের জেরে সেন্টমার্টিনে উদ্ভুত পরিস্থিতিতে প্রশাসন দ্বীপটিতে জাহাজে করে খাদ্যসহ নিত্যপণ্য পাঠানোর পাশাপাশি সাগরের বিকল্প পথে মানুষের যাতায়তের ব্যবস্থা নিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে খাদ্যপণ্যের আরও একটি চালান পাঠানোর পরিকল্পনা রয়েছে। এটি আসলে সমস্যার স্থায়ী সমাধান নয়। নাফ নদীর ভরাট হওয়া অংশটি খননের পাশাপাশি সাগরের গোলারচর পয়েন্টে নতুন একটি জেটি ঘাট নির্মাণ নিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর্যায়ে রয়েছে।

অন্যদিকে, সীমান্তের নিরাপত্তার প্রসঙ্গে টেকনাফ ২ বিজিবি’র ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদী ও সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি। রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

স্থানীয় লোকজন বলছেন, সেন্টমার্টিনে যাতায়তে নাফ নদীতে ড্রেজিং করার পাশাপাশি নতুন জেটি ঘাট নির্মাণ করা না হলে দ্বীপবাসীর সংকট যেমন দীর্ঘায়িত হবে; তেমনি আগামী পর্যটন মৌসুমে দ্বীপটিতে বন্ধ হয়ে যাবে পর্যটকের আনাগোনাও।

সারাবাংলা/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন