বিজ্ঞাপন

৩য় দিনের অভিযানে ভেঙে দেওয়া হলো সাদেক অ্যাগ্রোর বাকি অংশ

June 29, 2024 | 3:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টানা তৃতীয় দিনের অভিযানে ভেঙে দেওয়া হয়েছে আলোচিত-সমালোচিত সাদেক অ্যাগ্রোর খামারের অবশিষ্ট অংশ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মোহাম্মদপুরের সাত মসজিদ হাউজিংয়ের ভেতরে রামচন্দ্রপুর খাল দখল ও ভরাট করে সীমানার ভেতরে এই খামার গড়ে তোলা হয়েছিল।

বিজ্ঞাপন

দশ বছর আগে জায়গাটি ভাড়া নিয়ে খামার গড়ে তোলেন ইমরান হোসেন নামক খামার ব্যবসায়ী।

বৃহস্পতিবার (২৭ জুন) থেকে এই খামার ও সংলগ্ন এলাকায় অভিযান চালাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানের প্রথমদিন খালের ভেতরে ও পাড়ের কিছু অংশ ভাঙা হয়। দ্বিতীয় দিন পুনর্দখল ঠেকাতে খালের ভেতরে ভরাট করা বর্জ্য খুঁড়ে তোলা হয়।

শনিবার (২৯ জুন) সাদেক অ্যাগ্রোর খালপাড়ে গড়ে তোলা ভবনের অবশিষ্টাংশ ভেঙে দেওয়া হয়।

বিজ্ঞাপন

এদিন সকাল ১০টায় অভিযান শুরুর কথা থাকলেও তুমুল বৃষ্টির কারণে দুপুর পর্যন্ত অপেক্ষা করে ডিএনসিসির কর্মকর্তারা। বৃষ্টি থামলে দুপুর একটার দিকে শুরু হয় খামারের ভবন ও অন্যান্য স্থাপনা ভাঙার কাজ।

সিটি করপোরেশন জানায়, এই অংশ সরিয়ে নিতে দুইদিন সময় দেওয়া হয়েছিল। যেহেতু তারা সরায়নি তাই আজ সিটি করপোরেশনই তা ভেঙে দিচ্ছে।

অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি করপোরেশনের অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির আহমেদ বলেন, ‘খাল উদ্ধারে সিটি করপোরেশনের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে এই অভিযান। আমরা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালাচ্ছি না। এখানে খাল ভরাট করে একটি খামার গড়ে তোলা হয়েছিল। এক মাস আগে সেটি সরানোর নোটিস দিলেও যেহেতু তারা সরায়নি তাই আমরা এখন অভিযান চালিয়ে ভেঙে দিচ্ছি। দখলদার যত প্রভাবশালীই হোক না কেন তাকে ছাড় দেওয়া হবে না।’

বিজ্ঞাপন

অভিযানে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. মাহে আলম, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হোসেন।

এদিকে ভবন ভাঙার পাশাপাশি চলছে খাল খননের কাজও। ফলে খালের অবয়বের অনেকটাই এখন স্পষ্ট। এর আগে দখল করে ভরাট করায় সরু নালায় পরিণত হয়েছিল খালের এই অংশ।

সারাবাংলা/আরএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন