বিজ্ঞাপন

আমি যুবক নই, কিন্তু ট্রাম্পকে হারাব: জো বাইডেন

June 29, 2024 | 6:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

ট্রাম্পের সঙ্গে টেলিভিশন বিতর্ক করে বেকায়দায় পড়েছেন বাইডেন। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট সাবেক প্রেসিডেন্টের সামনে অনেকটাই ম্লান ছিলেন। বয়সভারে ন্যুব্জ বাইডেন আক্রমণাত্মক ট্রাম্পের তীক্ষ্ণ ও কটু বাক্যবাণ গতবারের মতো দক্ষতার সঙ্গে সামলাতে পারেননি। করতে পারেননি কার্যকর পাল্টা আক্রমণও। এ কারণে আগামী নির্বাচনে তিনি ট্রাম্পকে ফের হারাতে পারবেন কি না তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে খোদ ডেমোক্রেটদের মাঝে। অনেকেই বলছেন, জো বাইডেনের সরে দাঁড়ানো উচিত।

বিজ্ঞাপন

তবে বৃহস্পতিবার রাতের বিতর্কের পর দেওয়া প্রথম ভাষণে জো বাইডেন সাফ জানিয়ে দিয়েছেন, হাঁটতে না পারলেও নির্বাচনের দৌড়ে তিনি ডোনাল্ড ট্রাম্পকে ঠিকই হারাবেন। তিনি তার বয়স নিয়ে সমালোচনার পাল্টা জবাব দিয়েছেন। সমর্থকদের উদ্দেশে দেওয়া এক জ্বালাময়ী বক্তৃতায় বলেছেন, একটি দুর্বল বিতর্কের পারফরম্যান্স তার প্রার্থিতা নিয়ে উদ্বেগ বাড়িয়ে দিলেও নভেম্বরে তিনি আবারও নির্বাচনে জয়ী হবেন।

রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিভিশন শোডাউনে লড়াইয়ের একদিন পর শুক্রবার নর্থ ক্যারোলিনা রাজ্যের একটি সমাবেশে তিনি স্বীকার করে বলেন, ‘আমি জানি আমি যুবক নই। আমি আগের জোরে কথা বলছি না, সহজে হাঁটতে পারছি না। আমি আগের মতো বিতর্ক করি না। কিন্তু আমি জানি কিভাবে সত্য বলতে হয়, এবং আমি জানি কিভাবে কাজ করতে হয়।’

এ কথায় জো বাইডেন তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকেও আক্রমণ করেছেন। কারণ ওই বিতর্কে জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি বয়সজনিত কারণে দুর্বল হয় গেছেন। অনেক সময়ই তার কথা বুঝা যাচ্ছিল না। তিনি বিতর্কের পোডিয়ামে শক্তি দেখাতে পারেননি। অন্যদিকে ট্রাম্প ক্রমাগত মিথ্যা দাবি ও তথ্য-উপাত্ত দিয়ে বিতর্কে প্রতিপক্ষকে ঘায়েলের চেষ্টা করেছেন।

বিজ্ঞাপন

জো বাইডেন আরও বলেন, তিনি বিশ্বাস করেন, তিনি আরও একবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। নর্থ ক্যারোলিনায় তার এমন বক্তব্যের সময় সমর্থকরা ‘আরও চার বছর’ বলে স্লোগান দিয়ে বাইডেনকে সমর্থন জানায়।

অন্যদিকে বিতর্কের কয়েক ঘণ্টা পর ডোনাল্ড ট্রাম্প ভার্জিনিয়ায় একটি সমাবেশ করেছেন। সেখানে তিনি বাইডেনের সঙ্গে টেলিভিশন বিতর্কে তার বড় জয় হয়েছে বলে ঘোষণা করেন। ট্রাম্প জানান, জো বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়াবেন বলে মনে করেন না তিনি।

৭৮ বছর বয়সী ট্রাম্প ৮১ বছর বয়সী বাইডেনের দুর্বলতার জায়গাটি বর্ণনা করতে গিয়ে বলেন, ‘বাইডেনের দুর্বলতা তার বয়স নয়, বরং তার যোগ্যতার অভাবই তার দুর্বলতা। তিনি চরমভাবে অযোগ্য।’

বিজ্ঞাপন

এদিকে বৃহস্পতিবার রাতের বিতর্কের পর জো বাইডেনের পারফরম্যান্স নিয়ে ডেমোক্রেটদের মধ্যে সমালোচনা হলেও শীর্ষস্থানীয় নেতারা প্রবীণ এই নেতাকে সমর্থন জানিয়েছেন। অনেক প্রবীণ ডেমোক্র্যাট এবং বাইডেনের রাজনৈতিক মিত্ররা প্রকাশ্যে সমর্থন দিয়েছেন। ডোনাল্ড ট্রাম্পকে আবারও হারাতে বাইডেনকেই একমাত্র বিকল্প হিসেবে তুলে ধরছেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি টুইট করে জানিয়েছেন, ‘খারাপ বিতর্কের এরকম রাত মাঝে মাঝে ঘটে থাকে।’

ওবামা তার টুইট বার্তায় লিখেছেন, ‘এই নির্বাচনটি এখনও দুইজন ব্যক্তির মধ্যে একজনকে বেছে নেওয়ার বিষয়, যেখানে একজন সারা জীবন সাধারণ মানুষের জন্য লড়াই করেছেন এবং অন্যজন শুধুমাত্র নিজের জন্য চিন্তা করেন। ট্রাম্প এমন একজন যিনি নিজের সুবিধার জন্য দাঁত দিয়ে মিথ্যা বলেন।’

বাইডেনের নির্বাচনি প্রচার অভিযানের একজন উপদেষ্টা যুক্তি দিয়ে বলেন, বাইডেনই একমাত্র ব্যক্তি যিনি ট্রাম্পকে পরাজিত করতে সক্ষম হয়েছেন। তিনি আবারও ট্রাম্পকে হারাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন