বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন ইতালিকে ছিটকে দিয়ে কোয়ার্টারে সুইজারল্যান্ড

June 29, 2024 | 11:54 pm

স্পোর্টস ডেস্ক

বার্লিনে নক আউট পর্বের প্রথম ম্যাচেই অঘটন ঘটাল সুইজারল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে ছিটকে দিল শেষ ষোলো থেকেই। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে ইতালিকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে উঠল সুইসরা।

বিজ্ঞাপন

২০২০ ইউরোতেও শেষ ষোলোতে চমক দেখিয়েছিল সুইজারল্যান্ড। সেবার হট ফেভারিট ফ্রান্সকে ৩-৩ গোলে রুখে দিয়ে টাইব্রেকারে ম্যাচ জিতে নিয়েছিল সুইসরা। পরের ইউরোতে এসে সেই শেষ ষোলোতেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের চমকে দিল সুইসরা। ৩১ বছর পর ইতালির বিপক্ষে জয়ের স্বাদ পেল সুইজারল্যান্ড। সবশেষ জিতেছিল ১৯৯৩ সালের মে মাসে, বিশ্বকাপ বাছাইয়ে ১-০ গোলে। তারপর থেকে দুই দলের ১১ দেখায় জয়হীন ছিল সুইসরা (৬ ড্র, ৫ হার)।

শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় রাত ১০টায় বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শেষ ষোললোর প্রথম ম্যাচ মাঠে গড়ায়। ম্যাচের ৩৭তম মিনিটে রেমো ফ্রুয়েলারের গোলে লিড নেয় সুইসরা। এই গোলের যোগানদাতা রুবেন ভারগাস। আর দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই ব্যবধান দ্বিগুন করেন রুবেন ভারগাস। শেষ পর্যন্ত লিড ধরে রেখে ২-০ গোলের জয় নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে সুইজারল্যান্ড।

প্রথমার্ধে একচ্ছত্র আধিপত্য দেখায় সুইজারল্যান্ড। বল দখলের অনেক ব্যবধানে এগিয়ে থাকার পাশাপাশি আক্রমণেও ভীতি ছড়ায় তারা। ফলে চাপে পড়া ইতালিকে ব্যস্ত থাকতে হয় রক্ষণ সামলানোয়। তাদের খেলাতেও ছিল না কোনো ছন্দ।

বিজ্ঞাপন

বিরতির আগে গোলমুখে দশটি শট নেয় সুইসরা। যার মধ্যে তিনটি ছিল লক্ষ্যে। ২৪তম মিনিটে দোন্নারুম্মাকে ফাঁকি দিতে পারেননি স্ট্রাইকার ব্রিল এম্বোলো। তার শট রুখে দেন এই ইতালিয়ান গোলরক্ষক। তবে ৩৭তম মিনিটে আর পারা সম্ভব হয়নি। ভারগাস ডি-বক্সের মধ্যে খুঁজে নেন ফাঁকায় থাকা মিডফিল্ডার ফ্রুয়েলারকে। তার প্রথম ছোঁয়া বাজে হলেও পরেরটিতে পুষিয়ে দেন তিনি। দারুণ ভলি দোন্নারুম্মার পায়ে লেগে জড়ায় জালে।

যোগ করা সময়ে ব্যবধান প্রায় বাড়িয়েই ফেলেছিল সুইজারল্যান্ড। ফাবিয়ান রেইডারের ফ্রি-কিক কোনোমতে ঠেকিয়ে ইতালিকে ম্যাচে রাখেন দোন্নারুম্মা। তিনি বামদিকে ঝাঁপিয়ে বল রুখে দেওয়ার পর তা বাধা পায় পোস্টে।

টানা দ্বিতীয়বারের মতো ইউরোর শেষ আটে উঠল সুইজারল্যান্ড। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড অথবা স্লোভাকিয়ার বিপক্ষে খেলবে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন