বিজ্ঞাপন

ডেনিশদের বিদায় করে শেষ আটে জার্মানি

June 30, 2024 | 3:22 am

স্পোর্টস ডেস্ক

ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে ঘটনাবহুল ম্যাচে শেষ হাসি স্বাগতিকদের। শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে মাঠে নামে স্বাগতিক জার্মানি। স্বাগতিকরা ৫ম মিনিটে গোল করে এগিয়ে গেলেও তা ফাউলের কারণে বাতিল হয়। এরপর হঠাতই শিলাবৃষ্টি এবং বজ্রপাতের কারণে খেলা স্থগিত করা হয়। প্রায় ২০ মিনিটেরও বেশি সময় বন্ধ থাকে খেলা। এরপর আবহাওয়া ভালো হওয়ার পর আবারও মাঠে গড়ায় খেলা।

বিজ্ঞাপন

প্রথমার্ধ গোল শূন্যতেই শেষ হয়। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আরও বেশি আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে জার্মানি। ৫৩তম মিনিটে পেনাল্টি স্পট থেকে গোল করে জার্মানদের লিড এনে দেন কাই হাভার্টজ। এরপর ৬৮তম মিনিটে জামাল মুসিয়ালার দুর্দান্ত এক গোলে ব্যবধান দ্বিগুন করে আর সেই সঙ্গে জয় অনেকটাই নিশ্চিত করে জার্মানরা। শেষ পর্যন্ত ব্যবধান ধরে রেখে ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে জার্মানি।

গোটা ম্যাচের ৫৫ শতাংশের বেশি সময় পজেশন রেখে গোলের জন্য ১৫টি শট নিয়ে ৯টি লক্ষ্যে রাখে জার্মানি। ডেনিশদের ১১ শটের দুইটি ছিল লক্ষ্যে। তাদের আরও কিছু আক্রমণ জার্মান রক্ষণে ভেস্তে যায়। আর ঘর সামলানোয় অসাধারণ অবদান রেখে ম্যাচ সেরা হন জার্মান ডিফেন্ডার আন্টোনিও রুডিগার; দুই দিন আগে ঊরুর সমস্যায় যার খেলা নিয়েই ছিল অনিশ্চয়তা।

ম্যাচের শুরুটা দুর্দান্ত হতে পারত জার্মানির। চতুর্থ মিনিটেই হেডে প্রতিপক্ষের জালে বল পাঠান নিকো শ্লটারবেক। কিন্তু মুহূর্ত আগে ডেনমার্কের আন্দ্রেস ওলসের ফাউলের শিকার হওয়ায় মেলেনি গোল। প্রথম ১৫ মিনিটে জার্মানদের একচেটিয়া আধিপত্যের পর একটু একটু করে পাল্টা আক্রমণ শুরু করে ডেনমার্ক। পরিষ্কার কোনো সুযোগ যদিও তারা তৈরি করতে পারছিল না, কিন্তু লড়াই জমে ওঠার আভাস মেলে।

বিজ্ঞাপন

ম্যাচের ঘড়িতে যখন ৩৬ মিনিটের খেলা চলে, তখন প্রকৃতি বাধা হয়ে দাঁড়ায়। প্রবল বৃষ্টি আর বজ্রপাতে খেলা থামিয়ে দিতে বাধ্য হন রেফারি। দুই দলের কোচ-খেলোয়াড় এবং ম্যাচ অফিসিয়ালরা মাঠ ছেড়ে যান। প্রায় ২৫ মিনিটের বিরতির পর, প্রকৃতি শান্ত হলে ফের মাঠে গড়ায় ফুটবল। এরপর খেলা মাঠে গড়ালেও প্রথমার্ধে আসেনি কোনো গোল।

বিরতির পর দ্বিতীয়ার্ধের ৫১তম মিনিট ডি বক্সে ডিফেন্ডার অ্যান্ডারসনের হাতে বল লাগলে পেনাল্টি পায় জার্মানি। দারুণ স্পট কিকে ডেডলক ভাঙেন হাভার্টজ। নিচু শটে বল পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়।

এরপর দারুণ নৈপুণ্যে ব্যবধান বাড়ান মুসিয়ালা, ম্যাচের নিয়ন্ত্রণ নেয় জার্মানি। নিজেদের ডি-বক্সের সামনে থেকে হাওয়ায় ভাসিয়ে লম্বা থ্রু বল বাড়ান শ্লটারবেক। সবাইকে পেছনে ফেলে, বলের পেছনে ছুটে প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে, বক্সে ঢুকে কোনাকুনি শটে বল ঠিকানায় পাঠান বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড। আসরে ২১ বছর বয়সী ফুটবলারের গোল হলো তিনটি।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত এই ২-০ গোলের ব্যবধান ধরে রেখে ম্যাচ জিতে নেয় জার্মানি। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে জার্মানি খেলবে স্পেন-জর্জিয়া ম্যাচের বিজয়ীর বিপক্ষে।

 

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন