বিজ্ঞাপন

ফিক্সিংয়ের তদন্তে নেমেছে আইসিসি

June 1, 2018 | 2:15 pm

।।সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক গণমাধ্যমে ক্রিকেট ম্যাচ ফিক্সিং নিয়ে অনুসন্ধানমূলক প্রতিবেদন তোলপাড় তুলেছে বিশ্বব্যাপী। নড়ে চড়ে বসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গণমাধ্যমগুলোর প্রতিবেদন আমলে নিয়ে তদন্তে নেমে পড়তে চায় ক্রিকেটের সর্বোচ্চ অভিভাবক।

এরই ধারাবাহিকতায় শিগগিরই আল জাজিরা টেলিভিশন কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাত করবেন আইসিসির কর্মকর্তারা। ফিক্সিংয়ে ঘটনায় কাতার ভিত্তিক এই টেলিভিশন চ্যানেলের কাছে থাকা সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে তদন্ত করতে চায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আইসিসি’র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসনের আশঙ্কা, আন্তর্জাতিক টেস্টের পাশাপাশি ঘরোয়া ও বয়সভিত্তিক ক্রিকেটেও রয়েছে ফিক্সারদের কুনজর।

বিজ্ঞাপন

ইদানিং প্রায়ই গণমাধ্যমের মুখোমুখি হতে হচ্ছে আইসিসি’র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসনকে। সংস্থাটির মুখপাত্রের ভূমিকায় তাকে দাঁড়াতে হচ্ছে কঠিন এক পরিস্থিতির সামনে। ফিক্সিং বিতর্কে বেশ চাপে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

যার সূত্রপাত কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় প্রচারিত প্রামাণ্যচিত্র থেকেই। স্পট ফিক্সিং বিষয়ক এই প্রামাণ্যচিত্র ঝড় তুলেছে বিশ্ব ক্রিকেটে। যাতে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দলের ক্রিকেটারদের সম্পৃক্ততার খবর যোগ করেছে ভিন্ন মাত্রা। পুরো বিষয়টি তদন্তের জন্য আল জাজিরা কর্তৃপক্ষের পূর্ণাঙ্গ সহযোগিতা চাইবে আইসিসি।

বিজ্ঞাপন

আইসিসি’র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘তাদের পূর্ণাঙ্গ সহযোগিতা আশা করছি। ঐ প্রামাণ্যচিত্রে এটা স্পষ্ট যে দুর্নীতির বিষয়টা তারা মানুষের সামনে আনতে চায়। তাই আমাদের তদন্তেও সব ধরনের তথ্য ও প্রমাণাদি দিয়ে সাহায্য করবে তারা। আমরা এটার গোঁড়ায় পৌঁছাতে চাই এবং কেউ জড়িত থাকলে তার সঠিক শাস্তি নিশ্চিত করতে চাই।’

আইসিসির কর্মকর্তার কথায় শঙ্কা আরো বড় হয়। এতোদিন আন্তর্জাতিক ক্রিকেটকে টার্গেট করেছে জুয়াড়ি ও ফিক্সাররা। আন্তর্জাতিক ক্রিকেটে ফিক্সিং রোধে আইসিসি কঠোর অবস্থানে যাওয়ায়, এখন নাকি ঘরোয়া ক্রিকেট বিশেষ করে টেলিভিশনে সম্প্রচারিত ম্যাচগুলোতে পড়ছে তাদের কুদৃষ্টি।

এদিকে, সংঘবদ্ধ এসব জুয়াড়িদের অপচেষ্টা প্রতিহত করতে গিয়ে কেউ প্রাণনাশের হুমকির সম্মুখীন হচ্ছেন কিনা, সেটিও ভাবিয়ে তুলছে আইসিসিকে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন