বিজ্ঞাপন

ফ্রান্সে প্রথম দফা ভোট আজ, ঝুলন্ত পার্লামেন্টের সম্ভাবনা

June 30, 2024 | 9:14 am

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে প্রথম দফার পার্লামেন্ট নির্বাচন আজ। প্রার্থীরা শুক্রবার মধ্যরাতেই টানা তিন-সপ্তাহের প্রচার শেষ করেছেন। আজ রোববার (৩০ জুন) প্রথম দফা ভোটগ্রহণের দিন।

বিজ্ঞাপন

রোববার মূল ভূখণ্ডে ভোটগ্রহণ শুরু হওয়ার আগে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং তারপরে ভারত মহাসাগরে ভোটগ্রহণ শুরু হয়। কানাডার উপকূলে অবস্থিত সেন্ট পিয়েরে এবং মিকেলনের ক্ষুদ্র ফরাসি দ্বীপপুঞ্জের বাসিন্দারা স্থানীয় সময় রাত ১টায় প্রথম ভোট দিয়েছেন।

ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের ৫৭৭টি আসনের জন্য নির্বাচন একটি দ্বি-দফায় প্রক্রিয়া। এক সপ্তাহ পর অর্থাৎ ৭ জুলাই দ্বিতীয় দফা নির্বাচন বা রান অফ অনুষ্ঠিত হবে। এতে নতুন পার্লামেন্টের রূপ স্পষ্ট হবে।

এবার ফ্রান্সে ভোটার প্রায় চার কোটি ৯০ লাখ। এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। কেননা, ফ্রান্সে ডানপন্থি ও উদারপন্থিদের মধ্যে রাজনৈতিক বিভেদ নিকট অতীতের যেকোনো সময়ের চেয়ে চওড়া হয়েছে।

বিজ্ঞাপন

বেশিরভাগ জরিপে দেখা গেছে, এবার অতি ডানপন্থি রাজনীতিবিদ মেরিন লে পেন এবং জর্ডান বারডেলার দল ন্যাশনাল র‍্যালি (আরএন) বেশ এগিয়ে রয়েছে। তারা ইউরোপীয় নির্বাচনেও ফ্রান্সে জয়ী হয়েছে। ফলে আধুনিক সময়ে ফ্রান্সের ক্ষমতার সবচেয়ে কাছাকাছি ডানপন্থিরা।

অন্যদিকে, ফ্রান্সের ক্ষমতাসীন ইমানুয়েল ম্যাক্রোর মধ্যপন্থি জোট পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে এবার অর্ধেকের বেশি আসন হারাতে পারে। জরিপে দেখা গেছে, তাদের জোট ২০ থেকে ২১ শতাংশ ভোট পেতে পারে।

প্রার্থীরা নির্বাচনের প্রচারের সময় পেয়েছেন ২০ দিন। নির্বাচনের প্রচারে আরএনই এগিয়ে ছিল। দলটি ঘোষণা দিয়েছে, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেলে জর্ডান বারডেলা হবেন প্রধানমন্ত্রী। তার দল প্রথম রাউন্ডেই কয়েক ডজন নির্বাচনী এলাকায় সরাসরি জয়ী হওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী।

বিজ্ঞাপন

জর্ডান বারডেলা বলেছেন, আরএন ২৮৯টি আসনের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে তিনি প্রধানমন্ত্রী হবেন। আর যদি তা না হয়, তাহলে ফ্রান্সে এবার একটি ঝুলন্ত পার্লামেন্ট হতে যাচ্ছে। এতে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হবে।

আজ সন্ধ্যায়ই প্রথম দফার ভোটের ফল আসা শুরু হবে। এর মধ্যেই ফ্রান্সের অন্যান্য বিরোধিদলগুলোকে সিদ্ধান্ত নিতে হবে যে দ্বিতীয় দফার ভোটে অর্থাৎ রান অফে তারা কাকে সমর্থন করবে। তাদের সিদ্ধান্তের উপর নির্ভর করবে ফ্রান্সে ঝুলন্ত পার্লামেন্ট হবে কি না।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন