বিজ্ঞাপন

অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে ভারতের যত রেকর্ড

June 30, 2024 | 11:37 am

স্পোর্টস ডেস্ক

পুরো টুর্নামেন্টেজুড়েই অপরাজিত ছিলেন তারা। ফাইনালের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকাও এবারের টি-২০ বিশ্বকাপে একটি ম্যাচও হারেনি। অবিশ্বাস্য এক লড়াই শেষে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে ভারত। আর এতেই অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত-কোহলিরা। ভারতের এই জয়ে হয়েছে বেশ কিছু অনন্য রেকর্ডও।

বিজ্ঞাপন

প্রথম দল হিসেবে টি-২০ বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ভারত। টুর্নামেন্টে ৮টি ম্যাচে মাঠে নেমে সবকয়টিতেই জিতেছে তারা। কানাডার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। বিশ্বকাপে টানা আট ম্যাচ জিতেছে ভারত, যা বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ। এর আগে ২০২২ ও ২০২৪ বিশ্বকাপ মিলিয়ে অস্ট্রেলিয়া টানা ৮ ম্যাচ জিতেছে। ভারতের বিপক্ষে হারের আগে দক্ষিণ আফ্রিকাও জিতেছিল টানা ৮ ম্যাচ।

২০০৭ সালের পর আবারও টি-২০ বিশ্বকাপ জিতল ভারত। তৃতীয় দল হিসেবে নিজেদের দ্বিতীয় শিরোপার স্বাদ পেয়েছেন তারা। এর আগে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দুবার এই শিরোপা জিতেছে। ৯ম ক্রিকেটার হিসেবে দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ জিতলেন রোহিত, ২০০৭ সালের শিরোপা জয়ী দলেরও সদস্য ছিলেন তিনি। বাকি আট ক্রিকেটারই ওয়েস্ট ইন্ডিজের। আন্দ্রে রাসেল, ক্রিস গেইল, ড্যারেন স্যামি, জনসন চার্লস, ডোয়াইন ব্রাভো, স্যামুয়েল বদ্রি, মারলন স্যামুয়েলস ও দীনেশ রামদিনের রয়েছে দুটি করে শিরোপা।

বিশ্বকাপ জয়ের দিন রোহিতের বয়স ছিল ৩৭ বছর ৬০ দিন। ইতিহাসের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে টি-২০ বিশ্বকাপ জিতলেন তিনি। দ্বিতীয় বয়স্ক ক্রিকেটার হিসেবে যেকোনো ফরম্যাটে বিশ্বকাপ জিতেছেন তিনি। তার চেয়ে বেশি বয়সে ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলেন পাকিস্তানের ইমরান খান। তখন তার বয়স ছিল ৩৯ বছর ১৭২ দিন।

বিজ্ঞাপন

মহেন্দ্র সিং ধোনির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইসিসির সাদা বলের ইভেন্টের সব শিরোপা জিতলেন বিরাট কোহলি। তার ঝুলিতে আছে ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়নস ট্রফি ও টি-২০ বিশ্বকাপ। এই দুইজন ছাড়া আর কোন ক্রিকেটারের এই কীর্তি নেই।

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন