বিজ্ঞাপন

বৃষ্টি আর যানজটের ভোগান্তি নিয়ে শুরু এইচএসসি পরীক্ষা

June 30, 2024 | 12:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে সকাল থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টি ও তীব্র যানজট। এরইমধ্যে আজ থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। ফলে বৃষ্টি ও যানজট উপেক্ষা করে কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তিতে পড়তে হয়েছে পরীক্ষার্থীদের। অনেকেই নির্ধারিত সময় সকাল ৯টা ৩০ মিনিটের মধ্যে কেন্দ্রে পৌঁছাতে পারেনি। তবে বিশেষ বিবেচনা তাদের পরীক্ষা দিতে প্রবেশ করতে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুন) রাজধানীর মতিঝিলে পোস্ট অফিস হাই স্কুলের কেন্দ্রে গিয়ে এমন চিত্রই দেখা গেল। এর উল্টোদিকে মতিঝিল আইডিয়াল, পাশেই মতিঝিল মডেল বয়েজ হাই ও গার্লস হাই স্কুল অবস্থিত হওয়ায় যানজট তুলনামূলক বেশি দেখা যায়।

যাত্রাবাড়ী থেকে আসা এক অভিভাবক জানান, আজ রোববার জ্যাম হবে সেটা মাথায় রেখেই সকাল সকাল বাসা থেকে বের হয়েছেন। তবে বৃষ্টির জন্য ভোগান্তি পোহাতে হয়েছে। অতিরিক্ত বৃষ্টি ও পরীক্ষার জন্য কোনো যানবাহন পাওয়া যাচ্ছিল না। দেড় ঘণ্টা হাতে রেখে বাসা থেকে বের হয়েছেন কিন্তু মূল সময় গেছে রিকশা বা সিএনজি খুঁজতে। অনেক খুঁজে একটি সিএনজি পেলেও যানজটের কারণে বেশ দূরে নেমে হেঁটে কেন্দ্রে পৌঁছান তারা।

বিজ্ঞাপন

সিলেট বিভাগ বাদে আজ রোববার সারা দেশে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা শুরু হয়েছে। বন্যা পরিস্থিতির কারণে শুধু সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল, সেগুলো যথারীতি পরীক্ষা হচ্ছে।

গত ২ এপ্রিল এই পরীক্ষার সময়সূচি (রুটিন) ঘোষণা করে শিক্ষা বোর্ডগুলো। সময়সূচি অনুযায়ী আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে শুরু হয়েছে এই পরীক্ষা। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। পূর্বঘোষণা অনুযায়ী, পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/ইআ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন