বিজ্ঞাপন

‘বায়ু দূষণে ল্যান্ডফিলের মিথেন গ্যাসের প্রভাব আশঙ্কাজনক নয়’

June 30, 2024 | 1:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বায়ু দূষণে ল্যান্ডফিলের মিথেন গ্যাসের প্রভাব আশঙ্কাজনক নয় বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি জানান, মিথেন গ্যাস নির্গমন নিয়ন্ত্রণের জন্য আধুনিক প্রযুক্তি নির্ভর স্যানিটারি ল্যান্ডফিল ও বর্জ্য থেকে শক্তি উৎপাদন সংক্রান্ত প্রকল্পের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুন) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। আওয়ামী লীগের সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর কাছে জানতে চান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের স্যানিটারি ল্যান্ডফিল থেকে ক্রমাগত মিথেন গ্যাস নির্গত হওয়ায় রাজধানীর বায়ু দূষিত হয়ে পড়েছে; পরিবেশ দূষণে মিথেন গ্যাস নির্গত হওয়া বন্ধ করার লক্ষ্যে কোনো পদক্ষেপ গ্রহণ করা হবে কিনা।

জবাবে মন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, বায়ু দূষণের প্রধান কারণগুলোর অন্যতম হচ্ছে, ফিটনেসবিহীন যানবাহন, কল-কারখানা ও ইটের ভাটা থেকে নির্গত কালো ধোঁয়া, এছাড়া নগরায়নের ফলে সৃষ্ট ধূলি দূষণ। বায়ু দূষণে ল্যান্ডফিলের নির্গত মিথেন গ্যাসের প্রভাব আশঙ্কাজনক নয়।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ মোরশেদ আলমের প্রশ্নের লিখিত জবাবে এলজিআরডি মন্ত্রী জানা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মাধ্যমে বর্জ্যকে সম্পদে রূপান্তরের লক্ষ্যে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা অনুসরণে কৌশল পরিকল্পনায় বর্জ্য থেকে শক্তি উৎপাদন প্রকল্প (পরিবেশবান্ধব আধুনিক থারমাল পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনসহ সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা) গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিনের করা প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজধানীতে আরও হলিডে মার্কেট চালু করার পরিকল্পনা রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় পাঁচটি স্থানে হলিডে মার্কেট চালু হয়েছে। এগুলো হলো: মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে; গুলিস্তান জিপিও সংলগ্ন বায়তুল মোকাররম লিংক রোড; সেগুনবাগিচা বিভাগীয় অফিস সংলগ্ন কার্পেট গলি; মতিঝিল দিলকুশা ইউনুস টাওয়ারের সামনে ও গুলিস্তান নবাবপুর রোডে।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন বঙ্গবন্ধু হকার্স মার্কেট, গুলিস্তান ট্রেড সেন্টার, ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, বঙ্গবাজার হকার্স মার্কেট, শেরে বাংলা হকার্স মার্কেট, সদরঘাট হকার্স মার্কেট ইত্যাদি মার্কেটে হকারদের দোকান বরাদ্দের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। আর ২৩নং ওয়ার্ডে বেড়িবাঁধ সেকশন থেকে হোসেন উদ্দিন খান প্রথম লেন পর্যন্ত সাপ্তাহিক বাজারে হকাররা নির্বিঘ্নে ব্যবসা করছেন।

একই প্রশ্নের জবাবে তাজুল ইসলাম জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় নিম্ন আয়ের মানুষ, বিশেষত ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থ-সামাজিক উন্নয়নে নিয়ন্ত্রিত স্ট্রিট ভেন্ডার পদ্ধতি চালু হয়েছে। শহরের যেসব সড়কে ছুটির দিনে যানবাহন চলাচল কম থাকে সেসব সড়কে ওই পদ্ধতিতে হলিডে মার্কেট চালু রয়েছে।

বিজ্ঞাপন

তিনি জানান, পথচারীদের চলাচলের জন্য রাজধানীর ফুটপাত সবসময় উন্মুক্ত থাকে। কিন্তু কিছু দখলদার বেআইনিভাবে মাঝে মাঝে ফুটপাত দখল করে নিজ নিজ ব্যবসা পরিচালনা করে। জনস্বার্থে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্তৃপক্ষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহায়তায় অবৈধ দখল থেকে ফুটপাত উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করছে।

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন