বিজ্ঞাপন

দূরে থাকুক ব্যাকপেইন

June 30, 2024 | 2:33 pm

ফিচার ডেস্ক

দীর্ঘক্ষণ কম্পিউটার স্ক্রিনের সামনে বসে থাকার ফলে ব্যাকপেইনে ভোগেন অনেকে। আবার আগে থেকেই ব্যাকপেইনের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যাও কম না। ব্যাকপেইন দূর করার প্রধান উপায় হলো নিয়মিত ব্যায়াম করা। এই ব্যায়ামের জন্য খুব সহজ পদ্ধতি রয়েছে। যা অনুসরণ করলে আপনার কাছ থেকে ব্যাকপেইন দূরে থাকবে।

বিজ্ঞাপন

পদ্ধতি

উপুড় হয়ে দুই হাঁটু এবং হাতে ভর দিতে হবে। এবার ডান হাত সামনের দিকে সোজা রেখে, বাম পা পেছনের দিকে সোজা করে রাখতে হবে ১৫ সেকেন্ড। এসময় শরীরের ভার থাকবে বাম হাত এবং ডান পায়ের ওপর। এবার একইভাবে বাম হাত ও ডান পা সামনে ও পেছনে সোজাভাবে রাখতে হবে ১৫ সেকেন্ড। মাথা থাকবে সোজা। এভাবে ৩০ বার (একেকপাশে ১৫ বার করে) ব্যায়াম করতে হবে।

উপকারিতা

বিজ্ঞাপন

এভাবে নিয়মিত ব্যায়াম করলে কাঁধ, কোমড় ও মেরুদন্ড শক্তিশালী হয়। পাশাপাশি ব্যাকপেইন দূর করতেও সাহায্য করে।

সাবধানতা

তবে মনে রাখা ভাল ব্যায়াম করার সময় ভালমানের ম্যাট ব্যবহার করতে হবে। শক্ত মেঝেতে এই ব্যায়াম করা উচিত না। ব্যায়ামের সময় পা পেছনের দিকে সোজা রাখতে হবে। একইভাবে সামনের দিকে সোজাভাবে থাকবে মাথা। শুরুর দিকে ব্যায়ামটি করতে কষ্ট হতে পারে। সেক্ষেত্রে প্রথমে অল্প কয়েকবার ব্যয়াম করতে হবে। অভ্যস্ত হয়ে গেলে দু’পাশে (ডান, বাম) মিলে ৩০ বার ব্যায়ামটি করতে হবে। ব্যায়াম করার পর বিশ্রাম নিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন