বিজ্ঞাপন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবির ক্লাস-পরীক্ষা-গ্রন্থাগার

June 30, 2024 | 3:38 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: সার্বজনীন পেনশন ব্যবস্থার ‘প্রত্যয়’ স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহারসহ কয়েকটি দাবিতে আগামীকাল থেকে সব ধরনের ক্লাস-পরীক্ষা থেকে অনির্দিষ্টকালের জন্য বিরত থাকার ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। শিক্ষকরা জানিয়েছেন, এসময়ে বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারও। তারা অংশ নেবেন না কোনো ধরনের সভা-সেমিনার কিংবা কর্মশালায়।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বিবৃতিতে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন এবং প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবিও জানিয়েছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই দুই নেতা জানান, দাবি আদায় হওয়া পর্যন্ত কর্মবিরতি কর্মসূচি চলমান রাখবেন তারা।

বিজ্ঞাপন

বিবৃতিতে দুই শিক্ষকনেতা বলেন, ‘আমাদের এ আন্দোলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা রক্ষার আন্দোলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনে হস্তক্ষেপের বিরুদ্ধে আন্দোলন। বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে।’

কর্মবিরতির অংশ হিসেবে শিক্ষকরা ৯টি কর্মসূচির কথা জানিয়েছেন। সেগুলো হলো— ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে, অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস, শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাস বন্ধ থাকবে, সব পরীক্ষা বর্জন করা হবে। মিডটার্ম, ফাইনাল ও ভর্তি পরীক্ষাসহ কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না, বিভাগীয় চেয়ারম্যান বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ রাখবেন; অ্যাকাডেমিক কমিটি, সমন্বয় ও উন্নয়ন কমিটি, প্রশ্নপত্র সমন্বয় সভা অনুষ্ঠিত হবে না, অনুষদের ডিন, ডিন অফিস, ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট কর্যক্রম বন্ধ রাখবেন; নবীণবরণ অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা যাবে না/ কোনো সিলেকশন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে না; বিভিন্ন ইন্সসিস্টটিউটের পরিচালকরা ইন্সস্টিটিউটের অফিস, ক্লাস ও পরীক্ষা বন্ধ রাখবেন।

পাশাপাশি সান্ধ্যকালীন, শুক্রবার ও শনিবারের ক্লাস বন্ধ থাকবে, বিভিন্ন গবেষণাধর্মী সেন্টারের পরিচালকরা কোনো সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপের কর্মসূচি নেওয়া থেকে বিরত থাকবেন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা প্রাধ্যক্ষ অফিস বন্ধ রাখবেন এবং প্রধান গ্রন্থাগারিক কেন্দ্রীয় লাইব্রেরি বন্ধ রাখবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন