বিজ্ঞাপন

এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত ১০ হাজার, বহিষ্কার ২০ জন

June 30, 2024 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে প্রায় ১০ হাজার পরীক্ষার্থীই অনুপস্থিত। আর যারা অংশ নিয়েছেন তাদের মধ্যে নানা অভিযোগে বহিষ্কার হয়েছেন ২০ শিক্ষার্থী। রোববার (৩০ জুন) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির তথ্যানুযায়ী, এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে সিলেট বোর্ড বাদে বাকি আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১ হাজার ৪৭২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা প্রথমপত্রে মোট পরীক্ষার্থী ছিলেন ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন। অনুপস্থিত ছিলেন ৯ হাজার ৯৭০ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিতির হার ১ দশমিক শূন্য ৭ শতাংশ।

এদিকে, এইচএসসির প্রথম দিনে সবচেয়ে বেশি অনুপস্থিত ছিল ঢাকা শিক্ষা বোর্ডে। এ বোর্ডে ২ হাজার ৬০১ জন শিক্ষার্থী বাংলা প্রথমপত্রের পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। এ ছাড়া রাজশাহী বোর্ডে ১ হাজার ৫০৮ জন, কুমিল্লায় ১ হাজার ১৫৬ জন, যশোরে ১ হাজার ৩২৮ জন, চট্টগ্রামে ৯৭৫ জন, বরিশালে ৭২৭ জন, দিনাজপুরে ১ হাজার ১৩ জন, ময়মনসিংহে ৬৬২ জন পরীক্ষার্থী উপস্থিত হননি।

অন্যদিকে, আটটি বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষায় সারাদেশে ২০ জন পরীক্ষার্থী ও একজন কক্ষ পরিদর্শককে অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়।

বিজ্ঞাপন

এত সংখ্যক পরীক্ষার্থী অনুপস্থিত থাকার কারণ জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার সারাবাংলাকে বলেন, ‘প্রতিকূল আবহাওয়া একটা কারণ হতে পারে। তবে গত বছরের চেয়ে এবার অনুপস্থিতির সংখ্যা কিছুটা বেশি। তবে এবার পরীক্ষার্থীর সংখ্যাও কিছু বেশি।’

তিনি আরও বলেন, ‘আমরা বৃষ্টির পূর্বাভাস পাওয়ায় একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছিলাম। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কোনো পরীক্ষার্থী দেরিতে কেন্দ্রে এলে, তাকে সময় সমন্বয় করে দেওয়ার নির্দেশনা দিয়েছি সেখানে। আশা করি, শিক্ষার্থী ও অভিভাবকরা হাতে সময় নিয়ে পরীক্ষার কেন্দ্রে আসবেন।’

উল্লেখ্য, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ (৩০ জুন)। প্রথম দিনে সিলেট বাদে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে বাংলা প্রথমপত্রের মধ্য দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর সে পরীক্ষায় ৯ হাজার ৯৭০ জন অনুপস্থিত ছিলেন। গত বছরও এইচএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথমপত্রে ৫ হাজার ৫২২ জন পরীক্ষার্থী অনুস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এবার বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত বছরও বন্যার কারণে চট্টগ্রাম বোর্ডে পরীক্ষা স্থগিত ছিল।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন