বিজ্ঞাপন

চবি-চুয়েটে অনির্দিষ্টকাল ক্লাস-পরীক্ষা বন্ধ

June 30, 2024 | 11:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমের’ প্রজ্ঞাপন প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে আগামী ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) শিক্ষক সমিতি।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুন) চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান ও চুয়েট শিক্ষক সমিতির সভাপতি জি এম সাদিকুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষক নেতারা জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন স্কিম চালু হলে মেধাবীরা শিক্ষকতা পেশায় আগ্রহ হারাবে। শিক্ষকরা সবসময় ছাত্রছাত্রীদের কল্যাণে কাজ করেন। বর্তমান যে পেনশন স্কিম সরকার চালু করেছে সেখানে শিক্ষকরা আগের মতো সুযোগ সুবিধা পাবেন না।

জানতে চাইলে চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান সারাবাংলাকে বলেন, ‘সর্বজনীন পেনশন স্কিম বাতিলসহ কয়েকটি দাবি নিয়ে বেশ কিছুদিন ধরে আমরা সারা বাংলাদেশের শিক্ষকরা আন্দোলন করে আসছি। গত তিন কার্যদিবসসহ আজ (রোববার) আমরা কর্মবিরতি পালন করলেও সরকারের উচ্চ মহল থেকে আমাদের সঙ্গে কোনোভাবে যোগাযোগ করা হয়নি।’

বিজ্ঞাপন

‘তাই বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছি। আমাদের দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের কার্যক্রম আমরা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখব।’

গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় থেকে প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন জারির পর থেকেই এর বিরুদ্ধে সরব হয়ে ওঠে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন শিক্ষকেরা। ওই দিন ২৫, ২৬ ও ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতির পাশাপাশি ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি এবং ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেন তারা। ঘোষণা অনুযায়ী গত মঙ্গল, বুধ, বৃহস্পতিবার এবং আজ (রোববার) চার দিন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন তারা। এরপরই এ সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেন তারা।

এদিকে শিক্ষকদের আন্দোলনের মুখে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সব পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

রোববার চুয়েটের রেজিস্ট্রার শেখ মুহাম্মদ হুমায়ুন কবিরের সই করা এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, চুয়েটের বিভিন্ন বিভাগের চলমান স্নাতক ও স্নাতকোত্তর সব পরীক্ষা কার্যক্রম অনিবার্যকারণ বশত স্থগিত করা হল। স্থগিত পরীক্ষাগুলোর পরবর্তী তারিখ স্ব স্ব বিভাগ থেকে পরে ঘোষণা করা হবে।

চুয়েট শিক্ষক সমিতির সভাপতি জি এম সাদিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘সারা বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কর্মসূচির সঙ্গে চুয়েটের শিক্ষকেরা একাত্মতা পোষণ করে আমরাও সর্বাত্মক কর্মবিরতির ডাক দিয়েছি। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়েছে।’

গত বছর সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩ প্রণয়ন করা হয়। সেখানে বলা হয়, আগামী ১ জুলাইয়ের পর থেকে স্বায়ত্তশাসিত ও সরকারি সংস্থকার চাকরিতে যারা নতুনভাবে যোগদান করবেন, তারা আগের মতো আর অবসরোত্তর পেনশন সুবিধা পাবেন না। তার পরিবর্তে নতুন চাকরিজীবীদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন