বিজ্ঞাপন

ডিজেল-কেরোসিনের দাম ১ টাকা কম, আগের দামেই পেট্রোল-অকটেন

June 30, 2024 | 11:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১ টাকা কমানো হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম ১০৭ টাকা ৭৫ পয়সা থেকে ১ টাকা কমিয়ে ১০৬ টাকা ৭৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে পেট্রোল-অকটেনে পূর্বের দাম বহাল রেখে জুলাই মাসের জন্য তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় রেখে জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে রোববার (৩০ জুন) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

সেখানে বলা হয়, সরকার গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে। তারই ধারাবাহিকতার ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৭ টাকা ৭৫ পয়সা প্রতি লিটার থেকে ১ টাকা কমিয়ে করে ডিজেল ১০৬ দশমিক ৭৫ টাকা লিটার এবং কেরোসিন ১০৬ টাকা ৭৫ পয়সা লিটার পুনর্নির্ধারণ সমন্বয় করা হয়েছে। তবে পেট্রোলের বর্তমান মূল্য লিটার ১২৭ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১৩১ টাকা অপরিবর্তিত রয়েছে।

সমন্বয়কৃত এ মূল্য ১ জুলাই থেকে কার্যকর হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে জ্বালানি তেলের আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে। মূল্য সমন্বয়ের পরেও ভারতের কোলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০ দশমিক ৭৬ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১২৫ দশমিক ৭০ টাকায় এবং পেট্রোল ১০৩ দশমিক ৯৪ রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৩ দশমিক ৯৬ টাকায় বিক্রি হচ্ছে। যা বাংলাদেশ থেকে যথাক্রমে প্রায় ১৮ দশমিক ৯৫ টাকা ও ১৬ দশমিক ৯৬ টাকা বেশি।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন