বিজ্ঞাপন

ছন্দময় ফুটবলে জর্জিয়াকে উড়িয়ে শেষ আটে স্পেন

July 1, 2024 | 2:59 am

স্পোর্টস ডেস্ক

গোটা ম্যাচ জুড়ে খেলল কেবলই স্পেন। আক্রমণের পসরা সাজিয়ে জর্জিয়ার রক্ষণভাগকে ছিন্নভিন্ন করেছে স্প্যানিশরা। ম্যাচে হওয়া পাঁচটি গোলের সবকটিই করেছে স্পেন। যার মধ্যে আছে শুরুতে জর্জিয়ার লিড নেওয়া স্প্যানিশদের আত্মঘাতী গোলটিও। শুরুতে পিছিয়ে পড়ার পরে তেতে উঠল লা রোজারা। একক আধিপত্য বিস্তার করে গোটা ম্যাচে ঘোরাল ছড়ি। আর দুর্দান্ত দাপটের সঙ্গে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠল লুইস দে লা ফুয়েন্তের দল।

বিজ্ঞাপন

কোলনে রোববার (৩০ জুন) রাতে ছন্দময় ফুটবলের পসরা সাজিয়ে বসে স্পেন। শেষ ষোলোর ম্যাচে শুরুতে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ৪-১ গোলে জিতেছে তারা। রদ্রির গোলে প্রথমার্ধেই সমতা ফেরানোর পর দ্বিতীয়ার্ধে বাকি তিন গোল করেন যথাক্রমে ফ্যাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি অলমো।

পর্তুগালকে হারিয়ে চমক দেখানো জর্জিয়া কোনো মেজর টুর্নামেন্টে অভিষেকেই শেষ ষোলো নিশ্চিত করে ফেলে। নকআউটে তাদের প্রতিপক্ষ ছিল স্পেন, যাদের কাছে গত বছর ইউরো বাছাইয়ের দুই ম্যাচ মিলে ১০ গোল হজম করেছিল। এদিন ম্যাচের ৫ মিনিটে সুযোগ তৈরি করেছিল স্পেন। লামিন ইয়ামালের ড্রাইভে দানি কারভাহাল বল পেয়ে ক্রস দেন বক্সের মাঝে। পেদ্রি সেখানে ছিলেন, পা সামনে বাড়িয়ে নেওয়া তার দুর্বল শট সহজে ঠেকান জর্জিয়া কিপার মামারদাশভিলি। ১০ মিনিটে নিকো উইলিয়ামসের ক্রস থেকে দানি কারভাহালের হেড সেভ করে গোল হতে দেননি তিনি।

দারুণ শুরুর পরেও উল্টো গোল হজম করে চাপে পড়ে স্পেন। কাকাবাদজে ডান দিক থেকে গোলমুখের সামনে বাড়ান। প্রতিপক্ষ খেলোয়াড়ের চ্যালেঞ্জের মুখে লে নরমান্দের কোমরে লেগে জালে জড়ায় বল। আত্মঘাতী গোলে এগিয়ে যায় জর্জিয়া। তিন মিনিট পর ফ্যাবিয়ান রুইজের শট ঠেকিয়ে দেন মামারদাশভিলি।

বিজ্ঞাপন

তবে গোল হজম করার পরেই তেঁতে ওঠে স্প্যানিশরা। কিন্তু আক্রমণের পর আক্রমণ করে গেলেও আসছিল না গোল। অবশেষে বিরতির আগে সমতা ফেরায় তারা। বক্সের বাইরে থেকে উইলিয়ামসকে বল দেন রদ্রি। ফিরতি পাস পেয়ে ছোট ডি বক্স থেকে জাল কাঁপান তিনি। ৩৯ মিনিটে সমতা ফেরায় স্পেন।

বিরতির পর ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড নেওয়ার সুযোগ তৈরি করেছিল জর্জিয়া। পেদ্রি বলের দখল হারালে কারাস্তখেলিয়া বল পান। স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমনকে লাইন ছেড়ে বেরিয়ে আসতে দেখে হাফ লাইন থেকে গোলপোস্টে বল মারেন। সিমন চোখের সামনে দিয়ে বল যেতে দেখেন। বাঁ পোস্টের বাইরে দিয়ে বল না গেলে দেখার মতো গোল হতো এটা।

এরপর আর জর্জিয়াকে ম্যাচে ফিরতে দেয়নি স্পেন। বাকি ম্যাচটা একক আধিপত্য বিস্তার করে খেলেছে লা রোজা ব্ল্যাঙ্কোরা। ৫১ মিনিটে ইয়ামালের নৈপুণ্যে স্পেন এগিয়ে যায়। তার ফ্রি কিক মামারদাশভিলি ফিরিয়ে দিলেও স্পেন বল ফিরে পায়। ডানদিকে ইয়ামাল বল পেয়ে ক্রস দেন বক্সের মধ্যে রুইজকে। সহজ হেডে স্পেনকে ২-১ গোলে এগিয়ে দেন রুইজ।

বিজ্ঞাপন

৭৫ মিনিটে রুইজের ভাসানো বল পেয়ে সহজেই জাল কাঁপান উইলিয়ামস। ৮৩ মিনিটে দানি ওলমো স্পেনের হয়ে চতুর্থ গোল করেন। শেষ দিকে ইয়ামালের দারুণ প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট না হলে ব্যবধান আরও বাড়তে পারতো।

স্পেন শেষ আটে মুখোমুখি হবে স্বাগতিক জার্মানির। আগামী ৫ জুলাই স্টুটগার্ট অ্যারেনায় হবে সেমিফাইনালে ওঠার লড়াই।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন