বিজ্ঞাপন

রফতানিতে প্রণোদনা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক

July 1, 2024 | 4:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ছয় মাসের ব্যবধানে দ্বিতীয় বারের মতো রফতানিতে প্রণোদনা কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনাটি দেশের সব তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আগে রফতানি আয়ের ওপর শূন্য দশমিক ৫ শতাংশ থেকে ১৫ শতাংশ পর্যন্ত নগদ সহায়তা দেওয়া হতো, যাতে রফতানিকারকদের উৎসাহিত করা যায়। এ ছাড়াও আন্তর্জাতিক বাজারে তাদের আরও প্রতিযোগিতামূলক করে তোলা যায়। এখন নতুন ঘোষণার পর, সর্বোচ্চ হার ১৫ শতাংশ এবং সর্বনিম্ন শূন্য দশমিক ৩ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এটি চলতি বছরের ১ জুলাই থেকে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত প্রযোজ্য হবে বলে উল্লেখ করা হয়েছে।

রফতানি প্রণোদনার নতুন হার অনুযায়ী, রফতানিমুখী দেশীয় বস্ত্র খাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্রুব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করা হয়েছে, আগে যা ৩ শতাংশ ছিল। ইউরো অঞ্চলে বস্ত্র খাতের রফতানিকারকদের প্রণোদনার হার ১ দশমিক ৫ শতাংশের অতিরিক্ত বিশেষ সহায়তাও ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৫ শতাংশ করা হয়েছে। নিট, ওভেন ও সোয়েটারসহ তৈরি পোশাক খাতের সব ক্ষুদ্র ও মাঝারি শিল্প অতিরিক্ত সুবিধা ১ শতাংশ কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে। পাশাপাশি নতুন পণ্য বা নতুন বাজারে ৩ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ২ শতাংশ। তৈরি পোশাক খাতে বিশেষ নগদ সহায়তা শূন্য দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৩ শতাংশ করা হয়েছে।

পাটজাত চূড়ান্ত দ্রব্যে ৫ শতাংশ, পাটসূতায় ৩ শতাংশ এবং চামড়াজাত দ্রব্যাদি রফতানিতে ১০ শতাংশ প্রণোদনা দেওয়া হবে। অন্য পণ্যগুলোর মধ্যে হাতে তৈরি পণ্যে ৬ শতাংশ, গরু-মহিষের নাড়িভুঁড়ি, শিং ও রগে ৬ শতাংশ, হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রফতানি খাতে ১ দশমিক ৫ থেকে ৮ শতাংশ, হালকা প্রকৌশল পণ্য রফতানিতে ১০ শতাংশ, কারখানাগুলোতে উৎপাদিত ক্রাস্ট ও ফিনিশড লেদার রফতানিতে ৬ শতাংশ, পেট বোতল-ফ্লেক্স রফতানিতে ৬ শতাংশ, পেট বোতল-ফ্লেক্স থেকে উৎপাদিত পলইয়েস্টার স্টাপল ফাইবার রফতানিতে ৬ শতাংশ, জাহাজ রফতানির বিপরীতে ৬ শতাংশ, পাটকাঠি থেকে উৎপাদিত কার্বন ও জুট পার্টিকেল বোর্ড রফতানিতে ৮ শতাংশ, শস্য ও শাকসবজির বীজ রফতানিতে ৮ শতাংশ, ফার্নিচার রফতানিতে ৮ শতাংশ, প্লাস্টিকদ্রব্য রফতানিতে ৬ শতাংশ, দেশে উৎপাদিত কাগজ ও কাগজ জাতীয় দ্রব্য রফতানিতে ৬ শতাংশ এবং আগর ও আতর রফতানিতে ৮ শতাংশ প্রণোদনা পাবেন রফতানিকারকরা।

বিজ্ঞাপন

এ ছাড়া ফার্মাসিউটিক্যালস পণ্যে ৫ শতাংশ, অ্যাকুমুলেটর ব্যাটারিতে ১০ শতাংশ, সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রফতানিতে ৬ শতাংশ, সফটওয়্যার ও আইটিইএস সেবা রফতানিতে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের জন্য ২ দশমিক ৫ শতাংশ, মোটরসাইকেল রফতানিতে ৬ শতাংশ, রেজার ও রেজার ব্লেড রপ্তানিতে ৬ শতাংশ, সিরামিক পণ্য রফতানিতে ৬ শতাংশ, টুপি রফতানিতে ৭ শতাংশ, কাকড়া ও কুঁচে রফতানিতে ৬ শতাংশ, কেমিক্যাল পণ্য (ক্লোরিন, হাইড্রোক্লোরিক অ্যাসিড, কস্টিক সোডা এবং হাইড্রোজেন পারঅক্সাইড) রফতানিতে ৫ শতাংশ, কনজিউমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রফতানিতে ৬ শতাংশ, চাল রফতানিতে ৩ শতাংশ, চা রফতানিতে ২ শতাংশ, স্টিল রফতানিতে ২ শতাংশ, বাইসাইকেল ও এর পার্টস রফতানিতে ৩ শতাংশ, সিমেন্ট সিট রফতানিতে ৩ শতাংশ, বেজা, বেপজা ও হাইটেক পার্ক এ অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে রফতানিতে দশমিক ৩ শতাংশ থেকে ২ শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন