বিজ্ঞাপন

৪৬১ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

July 1, 2024 | 6:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশের ৪৬১টি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিজ্ঞাপন

সোমবার (১ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে সংরক্ষিত মহিলা আসনের সদস্য ফরিদা ইয়াসমিনের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

আসাদুজ্জামান খান বলেন, সারাদেশে ৪৯৫টি উপজেলা রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে দেশের প্রতিটি উপজেলায় অন্তত একটি করে ফায়ার স্টেশন স্থাপনের লক্ষ্যের বিপরীতে এরইমধ্যে ৪৬১টি উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন করা হয়েছে। অবশিষ্ট ৩৪টি উপজেলাসহ গুরুত্বপূর্ণ স্থানে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের লক্ষ্যে ৪টি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে দেশের সব উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন কার্যক্রম সম্পন্ন হবে।

সংসদ সদস্য মো. আফজাল হোসেনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বছরের অন্যান্য সময়ের তুলনায় গ্রীষ্ম মৌসুমে দাবদাহের ফলে অগ্নিদুর্ঘটনার মাত্রা বৃদ্ধি পায়। গ্রীষ্মের শুষ্ক মৌসুমে অগ্নিদুর্ঘটনা রোধকল্পে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে। দেশের হাট-বাজার শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, গার্মেন্টস, শিল্প -কারখানায় অগ্নি দুর্ঘটনা রোধ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনসংযোগ, লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন