বিজ্ঞাপন

ফায়ার সার্ভিসের গাড়ি টোলমুক্ত রাখার নির্দেশ

July 1, 2024 | 9:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক, মহাসড়ক, সেতু, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়েতে ফায়ার সার্ভিসের গাড়ি চলাচলে টোলমুক্ত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে পদ্মা সেতু ও যমুনা সেতুর ক্ষেত্রে এই আদেশ কার্যকর হবে না বলে জানিয়েছেন আদালত। একইসঙ্গে ফায়ার সার্ভিসের গাড়ি চলাচলে টোল আদায় করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে সোমবার (১ জুলাই) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনির উদ্দিন‌। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মো. মনির উদ্দিন‌ বলেন, ‘গত রোজার ঈদের দিন রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হঠাৎ একটি গাড়িতে আগুন ধরে যায়। মাত্র ২৫ মিনিটেই পুড়ে যায় গাড়িটি। আগুন নেভাতে কুর্মিটোলা ফায়ার স্টেশন থেকে ঘটনাস্থলে পৌঁছাতে সময় লাগার কথা পাঁচ মিনিট। কিন্তু রাস্তায় সময় লেগেছে প্রায় ২০ মিনিট। এর মধ্যে টোল দিতেই সময় লেগেছে ১০ মিনিট। কারণ সেদিন টোল ছাড়া ফায়ার সার্ভিসের গাড়িকে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠতে দেওয়া হয়নি।’

বিজ্ঞাপন

ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, জরুরি কলে সাড়া দেওয়ার সময় তাদের কাছে নগদ টাকা থাকে না, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা জোগাড় করে এনে দিতে তাদের ১০ মিনিট সময় লেগেছে। পরে এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

এরপর সড়ক, মহাসড়ক, সেতু, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়েতে ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল আদায় না করতে গত ৬ মে সড়ক পরিবহন ও সেতু সচিব, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানের কাছে আবেদন করা হয়। ওই আবেদনে কোনো সাড়া না পেয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ যুক্ত করে গত ৭ মে দ্বিতীয় সপ্তাহে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

রিটের শুনানি শেষে আদালত সড়ক, মহাসড়ক, সেতু, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়েতে ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল আদায় না করতে নির্দেশ দিয়েছেন। তবে এ আদেশ পদ্মা সেতু ও যমুনা সেতুর ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানিয়েছেন আদালত। পাশাপাশি রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘টোল আইন-১৮৫১, কক্সবাজারের জন্য প্রণীত ১৯৮৫ সালের সড়ক ও জনপথের (সওজ) টোল আইন এবং টোল নীতিমালা-২০১৪ এবং চলতি বছরের ২৬ জুন গেজেট আকারে প্রকাশিত টোল নীতিমালা-২০২৪ এর কোথাও ফায়ার সার্ভিসের গাড়িকে টোলমুক্ত রাখা হয়নি বরং টোল না দিলে জরিমানা ও শাস্তির বিধান রাখা হয়েছে।’

এ সব কারণে জনস্বার্থে রিটটি দায়ের করেছি বলেন আইনজীবী মো. মনির উদ্দিন‌। রিটে সড়ক পরিবহন ও সেতু সচিব, নৌপরিবহন সচিব এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন