বিজ্ঞাপন

বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি দ্বিগুণ করল অস্ট্রেলিয়া

July 1, 2024 | 9:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসানীতি কঠিন করেছে অস্ট্রেলিয়া। আজ সোমবার (১ জুলাই) থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে। এখন থেকে বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি বেড়েছে দ্বিগুণ। নতুন নিয়ম অনুযায়ী, বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি ৭১০ অস্ট্রেলীয় ডলার থেকে বেড়ে ১৬০০ অস্ট্রেলীয় ডলার হয়েছে। এছাড়া ভ্রমণ ভিসা ও অস্থায়ী স্নাতক ভিসাধারী শিক্ষার্থীরা আর ভিসার মেয়াদ বাড়াতে পারবেন না।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লারা ও নিল এক বিবৃতিতে বলেছেন, আজ থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে। এর ফলে আমাদের আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরে আসব। নতুন নিয়ম এমন একটি অভিবাসন ব্যবস্থা তৈরি করতে সাহায্য করবে যা অপেক্ষাকৃত ভালো।

এর আগে গত শুক্রবার অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক বিবৃতিতে জানানো হয়, অস্ট্রেলিয়ার ভিসা পেতে হলে বিদেশি শিক্ষার্থীদের কমপক্ষে ২৬ হাজার ৭১০ অস্ট্রেলীয় ডলার দেখাতে হবে।

অস্ট্রেলিয়ায় অভিবাসীদের সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছানোর কারণে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস মহামারির সময় স্টুডেন্ট ভিসায় বড় রকমের ছাড় দিয়েছিল তৎকালীন সরকার। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো শিক্ষার্থী বা অভিবাসী অস্ট্রেলিয়ায় যেতে পারেননি। এতে স্থানীয় ব্যবসায় কর্মী সংকট দেখা দেয়। ফলে ২০২২ সালে ভিসা সহজ করে অস্ট্রেলিয়া। এতে দেশটিতে অভিবাসীদের সংখ্যা দ্রুত বেড়ে যায়।

বিজ্ঞাপন

বর্তমান সরকার অভিবাসীদের স্রোতে লাগাম টানতে চায়। অস্ট্রেলিয়ায় বিদেশিদের আনাগোনায় বাসা ভাড়া পাওয়া কঠিন হয়ে পড়েছে। তৈরি হয়েছে অন্যান্য সংকট। তাই বর্তমান সরকারের অন্যতম প্রতিশ্রুতি হলো— অভিবাসীদের জন্য কঠোর নিয়ম আরোপ। এর অংশ হিসেবে স্টুডেন্ট ভিসার নিয়ম কঠোর করা হলো।

এছাড়া অস্ট্রেলিয়া এখন থেকে প্রকৃত শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে চায়। এ জন্য জেনুইন স্টুডেন্ট টেস্ট নামের ব্যবস্থাও চালু করা হয়েছে। এখন থেকে অস্ট্রেলিয়ার ভ্রমণ ভিসায় ‘নো ফারদার স্টে’ শর্ত আরও বেশি জুড়ে দেওয়া হবে বলেও জানিয়েছে দেশটির সরকার।

এছাড়া গত মার্চ থেকে স্টুডেন্ট ভিসার জন্য ইংরেজি ভাষায় দক্ষতার প্রয়োজনীয় মাত্রা আরও বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন