বিজ্ঞাপন

পরিবেশবান্ধব ইউনি ব্লক ইটের সড়কে খুশি নওগাঁর ৮ উপজেলার মানুষ

July 2, 2024 | 9:01 am

আব্দুর রউফ পাভেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ: পরিবেশবান্ধব, আধুনিক ও দামি ইউনি ব্লক ইটের ছোঁয়ায় পাল্টে গেছে নওগাঁর আটটি উপজেলার গ্রামীণ রাস্তার দৃশ্যপট। শুধুমাত্র শহরের গুরুত্বপূর্ণ স্থাপনা ও সড়কে ব্যবহৃত হওয়া দামি ইউনি ব্লক ইটের রাস্তা পেয়ে খুশি স্থানীয়রা। ভবিষ্যতে ধীরে ধীরে সব গ্রামীণ রাস্তাগুলো পরিবেশবান্ধব এমন ব্লকের ইটের মাধ্যমে পুন:নির্মাণ করা হবে বলে জানান স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ।

বিজ্ঞাপন

নওগাঁ এলজিইডি অফিস সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে এবং শহরের সুবিধা গ্রামে পৌঁছে দিতেই দেশের প্রতিটি উপজেলার গ্রামীণ রাস্তাগুলো মূল্যবান পরিবশেবান্ধব ইউনি ব্লক ইট দিয়ে পুন:নির্মাণ করা হচ্ছে। ২০২৫ সালের মধ্যে দেশের যত্রতত্র গড়ে ওঠা ক্ষতিকর ইটভাটার দৌরাত্ম বন্ধ করে পরিবেশ রক্ষা করতে প্রধানমন্ত্রীর গ্রহণ করা এমন যুগান্তকারী পদক্ষেপকে প্রাথমিকভাবে নওগাঁয় বাস্তবায়ন করা হচ্ছে।

ইতিমধ্যেই জেলার রাণীনগর উপজেলার চারটি, বদলগাছী উপজেলার তিনটি, মহাদেবপুর উপজেলার একটি, মান্দা উপজেলার তিনটি, নিয়ামতপুর উপজেলার একটি, পত্নীতলা উপজেলার দুইটি, নিয়ামতপুর উপজেলার একটি ও সাপাহার উপজেলার সাতটিসহ মোট ২৪টি গ্রামীণ রাস্তার ৩২ দশমিক ১৬ কিলোমিটার ইউনি ব্লক ইট দিয়ে পুন:নির্মাণ করা হয়েছে।

বিজ্ঞাপন

যেহেতু এমন ইট শুধুমাত্র শহর কেন্দ্রিক বিভিন্ন স্থানে ব্যবহার করা হয়েছে তাই গ্রামের মানুষের কাছে এই ইট অনেক দামী ও নতুন মনে হওয়ায় অনেকেই এই দামি ইট নিয়ে বাড়িতে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।
এছাড়া অনেক সময় গ্রামীণ রাস্তার দুই পাশের শোল্ডারে পর্যাপ্ত পরিমাণ মাটি (ধার) না থাকায় বর্ষা মৌসুমে অতিবৃষ্টির কারণে ধসে যেতে পারে বিশেষ করে পুকুরের পাশ দিয়ে যাওয়া রাস্তাগুলো এমন ক্ষতির মুখে পড়তে পারে। তাই ক্ষতিগ্রস্ত হওয়া এমন ইউনি ব্লকের রাস্তা দ্রুত মেরামতে সংশ্লিষ্ট অফিসে পর্যাপ্ত ইউনি ব্লকের ইট মজুদ রাখা এবং পরিবহনের জন্য বাহনের ব্যবস্থা রাখা প্রয়োজন।

তা না হলে ব্লকের রাস্তার কোনো স্থানে নষ্ট হলে যদি সঙ্গে সঙ্গে মেরামত করা না হয় তবে তা দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়ে যায়। তাই আগামীতে রক্ষণাবেক্ষণের এমন পদক্ষেপগুলো বাস্তবায়ন করা দরকার। গ্রামীণ রাস্তাসহ যে কোনো রাস্তা কিংবা সড়ক দামী ইউনি ব্লক ইট দিয়ে পুন:নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করলে তা অনেক দীর্ঘস্থায়ী হবে এবং সরকারের গৃহিত ভিশন শতভাগ সফল হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

রাণীনগর উপজেলার দক্ষিণ রাজাপুর গ্রামের বাসিন্দা মকবুল হোসেন বলেন, এমন ইট আমরা কখনো দেখিনি। আমাদের এই গ্রামীণ রাস্তা এত দামি ইট দিয়ে নির্মাণ করা হয়েছে। আমরা অনেক খুশি যে এমন দামি ইটে তৈরি রাস্তা দিয়ে চলাচল করতে পারছি। ব্লকের রাস্তায় পাকার মতো উঠে যাওয়ার কোনো সম্ভাবনাও নেই। তাই রাস্তাটি সহজে নষ্ট হবে না। শহরের সুবিধা আমাদের গ্রামে পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ।

রাণীনগর উপজেলা প্রকৌশলী মো. ইসমাইল হোসেন বলেন, ভাটায় পোড়ানো ইটের চেয়ে ইউনি ব্লকের ইট শতগুণ শক্তিশালী। এটি সহজে নষ্ট হয় না এবং বার বার ব্যবহার যোগ্য। ফলে কোনো ব্লকের সড়ক যদি ভেঙে যায় কিংবা ধসে যায় তাহলে কোনো ঝামেলা ছাড়াই ব্লকের ইট পুনরায় ব্যবহার করা সম্ভব।

তিনি বলেন, যে কোনো অবকঠামো উন্নয়নে যদি ব্লকের ইট ব্যবহার সুনিশ্চিত করা যায় তাহলে ইটভাটার হাত থেকে কৃষি জমির মাটি যেমন রক্ষা পাবে তেমনিভাবে পরিবেশ ও মানুষও ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। এমন সব বিষয়কে পরিকল্পনার মধ্যে রেখে প্রধানমন্ত্রী গ্রামীণ পর্যায়ে ব্যয়বহুল ব্লকের ইট ব্যবহার করার যে নিদের্শনা দিয়েছেন তা আমরা শতভাগ বাস্তবায়নের চেষ্টা করছি।

বিজ্ঞাপন

তোফায়েল আহমেদ বলেন, সরকারের এমন পদক্ষেপ নিঃসন্দেহে মাইলফলক। ইউনি ব্লক ইটের কাজ জেলায় সম্পূর্ণ নতুন হলেও আমরা চেষ্টা করেছি প্রকল্পের প্রতিটি কাজ শতভাগ যত্ন সহকারে শেষ করার।

তবে এমন দামি ইটের কাজ যদি গ্রামীণ রাস্তার পাশাপাশি শহর কেন্দ্রিক বিভিন্ন সড়ক, প্রতিটি উপজেলা প্রশাসন চত্বর ও সরকারি বিভিন্ন অফিসের চত্বরের রাস্তাসহ বিভিন্ন স্থানে ব্যবহার করা যায় তাহলে সরকারের গৃহিত প্রকল্পটির ভবিষ্যৎ ফলাফল আরও অনেক ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। সরকারের নির্দেশনা মোতাবেক আগামীতেও নওগাঁর অন্যান্য উপজেলাতেও এমন প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন