বিজ্ঞাপন

প্রাইম ইউনিভার্সিটিতে যোগ দিলেন ড. রকিবুল হাসান

July 1, 2024 | 10:42 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: প্রাইম ইউনিভার্সিটিতে বাংলা বিভাগের প্রধান হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. রকিবুল হাসান। সোমবার (১ জুলাই) তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মো. হুমায়ুন কবির। এ সময়ে বাংলা বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে, ড. রকিবুল হাসান নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বাংলা বিভাগের বিভাগীয় প্রধান এবং বাংলা সাহিত্য, সংস্কৃতি ও গবেষণা অনুষদের ডিনের দায়িত্ব পালন করেন। এরও আগে তিনি সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের চেয়ারম্যান ও উত্তরা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের কো-অর্ডিনেটর ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স), এম এ ও পিএইচডি করেছেন রকিবুল হাসান।

রকিবুল হাসানের জন্ম ১৯৬৮ সালের ৩১ মে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার কয়া গ্রামে। তিনি একাধারে কবি, প্রাবন্ধিক, গবেষক, কথাসাহিত্যিক।

বিজ্ঞাপন

তার গবেষণা-গ্রন্থগুলো হলো: সাহিত্যের নন্দনচর্যা, পঞ্চাশের সাহিত্যে জনপ্রিয় যুবরাজ, ঐতিহ্যের উত্তরাধিকার ও ফোকলোর, বাংলা জনপ্রিয় উপন্যাসের ধারা: মীর মশাররফ হোসেন থেকে আকবর হোসেন, বিপ্লবী বাঘা যতীন, আকবর হোসেনের কথাসাহিত্য: রূপলোক ও শিল্পসিদ্ধি, কয়ায় রবীন্দ্রনাথ, বাঘা যতীন ও প্রাজ্ঞজন।

প্রবন্ধ গ্রন্থগুলো হলো: গড়াই নদীর পাড়, পথে যেতে যেতে, পথের কথা, কঠিনেরে ভালোবাসিলাম, প্রবন্ধ প্রমূর্ত: ভিতর বাহির, রবীন্দ্রনাথ ও বাঘা যতীন, প্রবন্ধ সংগ্রহ, বিপ্লবী বাঘা যতীন এবং বাঙালির চার ট্র্যাজিক নায়ক।

সাহিত্যকর্মে স্বীকৃতিস্বরূপ রকিবুল হাসান পেয়েছেন সেরা গ্রন্থপুরস্কার (বাংলা জনপ্রিয় উপন্যাসের ধারা) ২০২৩; ব্রাদার্সপেস সম্মাননা-২০২৩; নর্দান বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ সম্মাননা-২০২৩; চর্যাপদ সাহিত্য পুরস্কার-২০২২; এবং মানুষ সাহিত্য পুরস্কার-২০২২; কুষ্টিয়ার নারী উদ্যোক্তা সম্মাননা-২০২২; বাংলাদেশ রাইটার্স ক্লাব সাহিত্য পুরস্কার-২০২০; শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯; কবি ওমর আলী স্বর্ণপদক-২০১৮; লালন সাঁই পুরস্কার-২০১৫ প্রভৃতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন