বিজ্ঞাপন

‘জহুর আহমদ ছিলেন সুসময়-অসময়ের নির্ভরযোগ্য নেতা’

July 1, 2024 | 11:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পঞ্চাশতম মৃত্যুবার্ষিকীতে মুক্তিযুদ্ধের সংগঠক, আওয়ামী লীগ নেতা প্রয়াত জহুর আহমদ চৌধুরীকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছেন চট্টগ্রামের আওয়ামী লীগের নেতাকর্মীরা। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, আওয়ামী লীগের সুসময়ে-অসময়ে জহুর আহমদ চৌধুরী একজন নির্ভরযোগ্য নেতা ছিলেন। চট্টগ্রামে আওয়ামী লীগকে দৃঢ় ভিত্তির ওপর দাঁড় করাতে তার ভূমিকা ছিল অনন্য।

বিজ্ঞাপন

সোমবার (১ জুলাই) সকালে নগরীর দামপাড়ায় প্রয়াতের কবরে শ্রদ্ধা নিবেদনের পর চসিক মেয়র এসব কথা বলেন।

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দেওয়ার পর সেই ঘোষণা চট্টগ্রামে জহুর আহমদ চৌধুরীর কাছে পাঠিয়েছিলেন দেশে-বিদেশে প্রচারের জন্য। চট্টগ্রামে প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর এ ঘোষণা প্রচার করা হয়। মুক্তিযুদ্ধের শুরুতেই তিনি আগরতলা গিয়ে সাংবাদিকদের মাধ্যমে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা ও ধ্বংসযজ্ঞের সংবাদ বিশ্ববাসীর কাছে পৌঁছে দেন।’

চসিক মেয়র বলেন, ‘তিনিই প্রথম বাংলাদেশের পক্ষে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর মাধ্যমে ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করেন এবং মুক্তিযুদ্ধে সহযোগিতার আহ্বান জানান। জহুর আহমদ চৌধুরী মুজিবনগর সরকারের প্রতিনিধি হিসেবে গোটা দক্ষিণ-পূর্বাঞ্চলে মুক্তিযুদ্ধ পরিচালনা করেন। এ জন্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের পাতায় চট্টগ্রামের কৃতিসন্তান জহুর আহমদ চৌধুরীর নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।’

বিজ্ঞাপন

এ সময় চসিক কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের, হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন, নুরুল আমীন, আবদুল মান্নান, মোহাম্মদ ইলিয়াছ, আবুল হাসনাত মোহাম্মদ বেলাল, আবদুস সালাম মাসুম, আতাউল্লা চৌধুরী এবং মো. এসরারুল হক উপস্থিত ছিলেন।

এদিকে সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে সর্বস্তরের নেতাকর্মীরা প্রয়াত জহুর আহমদ চৌধুরীর কবরে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর আলোচনা সভায় প্রয়াতের সন্তান মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘পিতার রাজনৈতিক আদর্শ চিন্তা-চেতনাকে ধারণ করেই প্রগতি ও জনকল্যাণমুখী রাজনীতিতে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মুক্তির লড়াই চালিয়ে যাচ্ছেন, এ লড়াইয়ে আমাদের জিততে হবে। এ লড়াইয়ে বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়াবে।’

বিজ্ঞাপন

আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘জহুর আহমদ চৌধুরী এবং এমএ আজিজের মতো নেতারা আমাদের রাজনীতির মূল প্রেরণা। তারা আমাদের মধ্যে এমন শক্তি দিয়ে গেছেন, যে শক্তি পরাভব মানে না। প্রয়াত নেতাদের পথ অনুসরণ করে দলের মধ্যে ঐক্য, শৃঙ্খলা এবং শিষ্টাচারের সংস্কৃতিকে জাগ্রত করতে হবে।’

নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন- সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, কার্যনির্বাহী সদস্য আবদুল লতিফ টিপু।

প্রয়াত জহুর আহমদ চৌধুরীর কবরে ফুল দিয়ে আরও শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ।

এ ছাড়া জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর সিবিএ-ননসিবিএ সমন্বয় পরিষদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় শ্রমিক লীগ নেতা সাবের আহমদ, নাসির উদ্দিন, আব্দুল লতিফ, জানে আলম, সমিরুল ইসলাম তুহিন, ইব্রাহিম, মমতাজ উদ্দিন, আবু তাহের, আব্দুল করিম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন