বিজ্ঞাপন

ফিলিস্তিনিদের রাফা ছাড়ার নির্দেশ ইসরাইলের

July 2, 2024 | 12:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

এতোদিন দক্ষিণ গাজায় মিশরের সীমান্তের কাছে রাফায় বহু মানুষ আশ্রয় নিয়েছিলেন। এই রাফার পথ দিয়েই গাজায় ঢুকছে আন্তর্জাতিক সাহায্য। এবার সেই রাফাই খালি করার নির্দেশ দিল ইসরাইল। এ ছাড়া, গাজার খান ইউনিস এবং তার আশেপাশের এলাকা থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইল।

বিজ্ঞাপন

ইসরাইল জানিয়েছে, রাফা এবং খান ইউনুসে রকেট হামলা শুরু হয়েছে। আপাতত এই আক্রমণ চলবে। সে কারণেই সাধারণ মানুষকে সরিয়ে দেওয়া হচ্ছে।

এদিকে, বেশ কিছু ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরাইল। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলেন গাজার সব চেয়ে বড় হাসপাতালের প্রধান। আল শিফা হাসপাতালের প্রধান ডক্টর মোহাম্মেদ আবু সালমিয়াকে সাত মাস আগে আটক করেছিল ইসরাইল। এতোদিন তাকে কোনো চার্জ ছাড়াই আটক করে রাখা হয়েছিল। বস্তুত, গাজার এই আল শিফা হাসপাতালটির ভিতরে ঢুকে অভিযান চালিয়েছিল ইসরাইল। তাদের অভিযোগ ছিল, এই হাসপাতালের ভিতর এবং নিচে হামাস সদস্যদের আশ্রয় দেওয়া হয়েছে। সে সময়েই সালমিয়াকে আটক করা হয়েছিল।

সোমবার (১ জুলাই) বেশকিছু ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে ইসরাইল, তার মধ্যে মোহাম্মেদ আবু সালমিয়া অন্যতম।

বিজ্ঞাপন

এদিকে রাফা এবং খান ইউনুস খালি করার নির্দেশ ঘিরে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে। জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেছেন, ‘আরও একবার প্রমাণিত হলো- গাজায় কোনো জায়গাই নিরাপদ নয়। সাধারণ মানুষকে বাঁচাতে আরো গুরুত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

অন্তত ১০ লাখ মানুষ দক্ষিণ গাজায় মিশর সীমান্তে আশ্রয় শিবিরে বসবাস করছেন। নতুন করে কোথায় গিয়ে তারা আশ্রয় নেবেন তা এখনো স্পষ্ট নয়।

গাজায় ইসরাইলের হামলায় এখনো পর্যন্ত প্রায় ৪০ হাজার সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে বহু নারী এবং শিশু রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন