বিজ্ঞাপন

বৃষ্টিতে খাগড়াছড়িতে পাহাড় ধস, ৩ ঘণ্টা পর সড়কে যান চলাচল শুরু

July 2, 2024 | 2:13 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে টানা বৃষ্টিপাতে বিভিন্নস্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। সোমবার রাত ২টার দিকে মাটিরাঙ্গা উপজেলার সাপমারায় পাহাড় ধসে পড়ে সড়কের উপর। এতে ভোর থেকে খাগড়াছড়ি-চট্টগ্রাম-ঢাকা সড়কের যান চলাচল বন্ধ হয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মী এবং সড়ক ও জনপদ বিভাগের শ্রমিকরা মাটি সরালে তিন ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুলাই) সকাল ৯টা থেকে খাগড়াছড়ি জেলা শহর থেকে চট্টগ্রাম-ঢাকা রুটে যানবাহন ছেড়ে যায়।

জেলা সদরের শালবাগান, সবুজবাগ এলাকায় পাহাড়ধসে বাসাবাড়িতে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বসত-বাড়িসহ ঘরের জিনিসপত্র। হরিনাথপাড়া, রসুলপুর, পূর্ব শালবাগানেও গভীর রাতে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

এসব এলাকায় পাহাড়ের পাদদেশে থাকা ঝুঁকিপূর্ণ ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরে যেতে কাজ করছে প্রশাসন।

বিজ্ঞাপন

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাঈমা ইসলাম তূর্য জানান, বেলা ১২টার দিকে জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গেছেন। ক্ষতিগ্রস্তদের নামের তালিকা করা হচ্ছে। এছাড়া আশ্রয় কেন্দ্রে যেতে বারাবার করে তাদের তাগাদা দেওয়া হচ্ছে।

এদিকে, টানা বৃষ্টিপাতের কারণে ছড়া, নদী, খালের বেড়েছে। চেঙ্গী ও মাইনী নদীর পানি বেড়ে তীরবর্তী ও কয়েকটি নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েকশত মানুষ।

সড়ক তলিয়ে যাওয়ায় দীঘিনালা থেকে রাঙ্গামাটির লংগদু ও বাঘাইছড়ি উপজেলা সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। সাজকে আটকে আছেন পর্যটকরা। খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়কের মহালছড়িসহ কয়েকটি স্থানে সড়কের উপর পানি উঠায় যান চলাচল ব্যাহত হচ্ছে।

বিজ্ঞাপন

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, ‘চেঙ্গী নদীর তলদেশ ভরাট হয়ে পড়ায় অল্প বৃষ্টিতেই শহরের কয়েকটি এলাকা প্লাবিত হয়ে পড়ছে। পাহাড়ের ধসের শঙ্কা আছে এমন এলাকার লোকজনদের নিরাপদ স্থানে সরে যেতে একাধিকবার মাইকিং করা হয়েছে। ক্ষতিগ্রস্থদের লোকদের জন্য জেলায় ১০০টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।’

এছাড়া, প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করে দুর্যোগ মোকাবিলা করতে নির্দেশনা দেওয়া হয়েছে। পাহাড়ের পাদদেশে অবৈধভাবে বসবাসকারীদের বিদুৎ সংযোগ বন্ধ করে দিতে বলা হয়েছে। দুর্যোগ মোকাবিলা সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান জেলা প্রশাসক।

সারাবাংলা/এমও

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন