বিজ্ঞাপন

শুক্রবার এক্সপেরিমেন্টাল হলে নান্দীমুখ’র ‘আমার আমি’

July 2, 2024 | 2:09 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

আঠারো শ’ শতকের শেষভাগ। সে যুগে নারীদের আলাদা কোনো অস্তিত্ব স্বীকার করত না পরিবার, সমাজ, এমনকি দেশের শাসককূলও। সে সময়ে দাঁড়িয়ে নিজের অভিনয় প্রতিভার জোরে এক নারী নিজেকে সসম্মানে প্রতিষ্ঠিত করেছিলেন। শুধু অভিনয় জগতে নয়, সংস্কৃতমনস্ক অভিজাত লোকেদের সভাতেও যেখানে আলোচিত হতো বাংলা, ইংরেজি সাহিত্য। সম্পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে সেসব আলোচনায় যোগ দিতেন এই অসামান্যা প্রতিভাময়ী সুন্দরী নারী, যদিও তার প্রথাগত শিক্ষা ছিল সামান্যই।

বিজ্ঞাপন

এমনই এক আশ্চর্য প্রতিভার নাম নটী বিনোদিনী। ১৮৬২ খ্রিস্টাব্দে জন্ম নেওয়া এই প্রবাদ প্রতিম অভিনেত্রী মাত্র ১২ বছর বয়সে তৎকালীন গ্রেট ন্যাশনাল থিয়েটারে ছোট্ট ভূমিকায় অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। নাচ ও গানে সমানতালে পারদর্শী বিনোদিনী খুব তাড়াতাড়ি অভিনয়ে দক্ষ হয়ে ওঠেন এবং একজন প্রথম শ্রেণির অভিনেত্রী হিসেবে খ্যাতি লাভ করেন । ১৮৭৪ থেকে টানা এক যুগ তিনি অভিনয় করেছিলেন । ১৮৮৭ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি তিনি শেষবার অভিনয় করেন। এর আগে পর্যন্ত ৫০টি নাটকে তিনি ৬০টিরও বেশি চরিত্রে অভিনয় করেন।

বিজ্ঞাপন

তার সময়ে বাংলা রঙ্গজগতও রূপান্তরিত হয়েছিল মুক্তমঞ্চের যাত্রা ঢঙের অভিনয় থেকে মঞ্চে পর্দাসহ ইউরোপিয়ান বৈশিষ্ট্যের অভিনয়ের দিকে। বিনোদিনীই ভারতীয় বা দেশজ সাজসজ্জার সঙ্গে ইউরোপীয় সাজসজ্জার সংমিশ্রণ করেন, যদিও তার সামনে কোনো রোল-মডেল ছিল না। Moon of The Star, Flower of the Native Stage এইসব বিশেষণে তাকে ভূষিত করা হয়েছিল। তবুও মাত্র ২৪ বছর বয়সে অভিনয় জীবনের মধ্যগগনে পৌঁছে তাকে ছাড়তে হয় ভালবাসার পেশা ও জীবন।

বিনোদিনী তার আত্মজীবনী ‘আমার কথা’য় লিখেছেন, ‘থিয়েটার ভালোবাসিতাম, তাই কার্য করিতাম, কিন্তু ছলনার আঘাত ভুলিতে পারি নাই। তাই অবসর বুঝিয়া লইলাম।’

বিজ্ঞাপন

‘বিনোদিনী’— থিয়েটারের জন্য এই আত্মত্যাগী মহীয়সীর আত্মজীবনী নিয়ে নাট্যদল ‘নান্দীমুখ’ প্রযোজনা করেছে তাদের দর্শক নন্দিত নাটক ‘আমার আমি’। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক অসীম দাশ-এর পরিকল্পনা ও নির্দেশনায় এতে একক অভিনয় করেছেন দীপ্তা রক্ষিত।

‘নান্দীমুখ’র প্রশংসিত এই প্রযোজনাটি আবার মঞ্চায়িত হতে যাচ্ছে। শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন