বিজ্ঞাপন

সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দাখিলে হাইকোর্টের রুল

July 2, 2024 | 3:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব বিবরণী দাখিল এবং ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসেব বিবরণী যথাযথ কর্তৃপক্ষের কাছে দাখিল বিষয়ে আগামী তিন মাসের মধ্যে হাইকোর্টে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আদালত বলেছেন, দুর্নীতি হচ্ছে উন্নয়ন ও সুশাসনের অন্তরায়। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিৎ।

এ সংক্রান্ত রিটের শুনানি শেষে মঙ্গলবার (২ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শুনানিতে রিটের পক্ষের আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, জনগণের ট্যাক্সের (কর) ৪৩ শতাংশ টাকায় যেখানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতনে যাচ্ছে, সেখানে তাদের সম্পদের হিসেব জনগণের সামনে কেন প্রকাশ করা হবে না? আর পুলিশের উচ্চ পদস্থ কর্মকর্তার সম্পত্তি আর রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষার বিষয় যদি সামনে আসে, তাহলে তিনি কী রক্ষা করবেন? তার সম্পত্তি নাকি রাষ্ট্রের সার্বভৌমত্ব?

বিজ্ঞাপন

অন্যদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, সরকারি চাকরিজীবীদের দুর্নীতির লাগাম টেনে ধরা উচিত এবং আমরা তা চাই।

এর আগে, সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব আইনে উল্লেখিত যথাযথ নিয়মে কর্তৃপক্ষের কাছে দাখিলের পাশাপাশি ওয়েবসাইটে প্রকাশের নির্দেশনা চেয়ে সোমবার (১ জুলাই) রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস।

রিটে মন্ত্রীপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, দুদকের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ১০ জনকে বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন