বিজ্ঞাপন

লক্ষ্যমাত্রা পূরণ না হলেও রেকর্ড রাজস্ব আদায় চট্টগ্রাম কাস্টমসের

July 2, 2024 | 6:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: লক্ষ্যমাত্রা পূরণ না হলেও রাজস্ব আদায়ে রেকর্ড গড়েছে দেশের সবচেয়ে বড় শুল্ক স্টেশন চট্টগ্রাম কাস্টমস। ২০২৩-২৪ অর্থবছরে ৬৮ হাজার ৫৬২ কোটি ৭২ লাখ টাকা রাজস্ব আদায় করেছে, যা প্রতিষ্ঠানটির ইতিহাসে সর্বোচ্চ এবং গত অর্থবছর থেকে ৯ দশমিক ৪২ শতাংশ বেশি। তবে এ রাজস্ব ৭৭ হাজার ৭১৬ কোটি টাকার লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ৬৬ শতাংশ কম।

বিজ্ঞাপন

কাস্টমস কর্মকর্তারা বলছেন, ডলারের মূল্য বেড়ে যাওয়ায় গত দুইবছর ধরে দেশে আমদানি কমে গেছে। বিশেষ করে বিলাসী পণ্যের আমদানি একেবারে কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। ফলে পুরোপুরি রাজস্ব আদায় করতে পারেনি সংস্থাটি।

তবে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ না হলেও প্রবৃদ্ধি নিয়ে সন্তুষ্ট চট্টগ্রাম কাস্টমসের কর্মকর্তারা। তারা বলছেন, মিথ্যা ঘোষণায় আনা পণ্যের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে দ্বিগুণের বেশি জরিমানা আদায় এবং আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে শুল্কায়ন মূল্য নির্ধারণসহ কঠোর নজরদারির কারণে রাজস্ব আদায় বেড়েছে।

জানা গেছে, চট্টগ্রাম কাস্টমসে গত ২০২২-২০২৩ অর্থবছরে ৬১ হাজার ৪৬৪ কোটি ৭২ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছিল। ২০২১-২০২২ অর্থবছরে আদায় হয় ৫৯ হাজার ২৫৬ কোটি ও ২০২০-২০২১ অর্থবছরের ৫১ হাজার ৫৭৬ কোটি টাকা।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কাস্টমসের তথ্যানুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে জুন পর্যন্ত ১২ মাসেই রাজস্ব প্রবৃদ্ধি ধনাত্মক ছিল। তবে শুরুতে রাজস্ব আদায়ে যে গতি ছিল, সেটা অর্থবছরের শেষে এসে একেবারে কমে যায়। অর্থবছরের শুরুতে জুলাই মাসে কাস্টমসের প্রবৃদ্ধি ১৪ দশমিক ৪৬ শতাংশ হলেও সেটা কমে জুনে দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৭ শতাংশে। তবে মাঝে কয়েক মাস প্রবৃদ্ধির পরিমাণ বেশি ছিল।

অর্থবছরের আগস্টে ৩ দশমিক ৮৮ শতাংশ, সেপ্টেম্বরে ৩ দশমিক ৬২ শতাংশ, অক্টোবরে ১৫ দশমিক ৯ শতাংশ, নভেম্বর ৬ দশমিক ৬২ শতাংশ, ডিসেম্বরে ১৬ দশমিক ৪৩ শতাংশ, জানুয়ারিতে ২৪ দশমিক ৭১ শতাংশ, ফেব্রুয়ারিতে ১৪ দশমিক ৬৫ শতাংশ, মার্চ মাসে ১১ দশমিক ৪৮ শতাংশ, এপ্রিল মাসে ৩১ দশমিক ৬৬ শতাংশ ও মে মাসে ৩ দশমিক ৭ শতাংশ ধনাত্মক প্রবৃদ্ধি হয়।

এর মধ্যে জুলাইয়ে লক্ষ্যমাত্রা ৪ হাজার ৭৮৯ কোটি থাকলেও আদায় হয়েছে ৫ হাজার ৪৭২ কোটি ৭৭ লাখ টাকা। পরবর্তী সময়ে আগস্টে ৬ হাজার ২৭ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৭১১ কোটি ৬৮ লাখ টাকা, সেপ্টেম্বরে ৭ হাজার ৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ২৯০ কোটি ২১ লাখ টাকা, অক্টোবরে ৬ হাজার ৯১৭ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৬৬১ কোটি ১১ লাখ টাকা, নভেম্বরে ৬ হাজার ৯৩৭ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৮৪২ কোটি ৫৮ লাখ টাকা, ডিসেম্বরে ৬ হাজার ৯১০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ১০৯ কোটি ২০ লাখ টাকা।

বিজ্ঞাপন

এর পর জানুয়ারিতে ৬ হাজার ৯৩৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৯১৬ কোটি ৯৩ লাখ টাকা, ফেব্রুয়ারি্তে ৫ হাজার ৯৮১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪ হাজার ৯১৫ কোটি ৭৮ লাখ টাকা, মার্চে ৭ হাজার ৯১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৬৩২ কোটি ৭৪ লাখ টাকা, এপ্রিলে ৭ হাজার ৭১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ৯৬৯ কোটি ৪৯ লাখ টাকা, মে তে ৪ হাজার ৮৬৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৬ হাজার ৫০২ কোটি ৫০ লাখ টাকা ও জুনে ৭ হাজার ৪৩ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৬ হাজার ৭৩৭ কোটি ২৩ লাখ টাকা।

চট্টগ্রাম কাস্টমসের উপ-কমিশনার সাইদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘লক্ষ্যমাত্রা পূরণ না হলেও আমরা রেকর্ড রাজস্ব আদায় করেছি। প্রবৃদ্ধির হারও প্রায় ১০ শতাংশ। এটা আরও সামান্য বাড়তে পারে। চট্টগ্রাম বিমানবন্দর ও ইপিজেড থেকে আরও কিছু রাজস্ব পাব। এছাড়া বুক ট্রান্সফার থেকে কিছু টাকা পাওয়া যাবে। সেগুলো যোগ হলে সবমিলিয়ে এ অর্থবছরে ৬৯ হাজার কোটি টাকার মতো রাজস্ব আদায় হতে পারে।’

তিনি বলেন, ‘ডলার সংকট থাকায় ব্যবসায়ীরা আমদানি কমিয়ে দিয়েছিলেন। তবে কাস্টম হাউজ নানারকম উদ্যোগ নেওয়ায় রেকর্ড রাজস্ব আদায় সম্ভব হয়েছে। সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে পেট্রোলিয়াম খাত থেকে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
মিয়ানমারে সংঘাত: বিস্ফোরণের বিকট শব্দে টেকনাফবাসীর নির্ঘুম রাতফের সম্মেলনের তারিখ ঘোষণা, স্বপনের সামনে ২ নেতার পালটাপালটিএডিস লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানাপদ্মা সেতু প্রকল্পের সমাপনী ঘোষণায় মাওয়া যাচ্ছেন প্রধানমন্ত্রীনৌবাহিনীর নবীনদের কুচাকাওয়াজে ভারতীয় নৌপ্রধানশনিবার বিক্ষোভ, রোববার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাপথচারীকে ধাক্কা, পালানোর সময় বাইক উল্টে চালক নিহতসাংবাদিক কনক ও আইনজীবী মহসীনকে আপিল বিভাগে তলবকাস্টমস কমিশনার এনামুলের ৯ তলা বাড়ি ও ২ ফ্ল্যাট জব্দের নির্দেশচীনে নারী পাচারের অভিযোগে কারাগারে ভাই-বোনসহ ৩ জন সব খবর...