বিজ্ঞাপন

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি বাড়ানোর প্রস্তাব মন্ত্রিসভা কমিটিতে

July 2, 2024 | 7:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতাসহ অন্যান্য ভাতাদি বাড়ানোর বিষয়টি বিবেচনার জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচিসংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব পাঠানো হয়েছে। কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য ইফতিকার উদ্দিন তালুকদারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরও জানান, বীর মুক্তিযোদ্ধাদের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ২০২২-২৩ অর্থবছর থেকে বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানি ভাতা ১২ হাজার টাকা হতে বাড়িয়ে ২০ হাজার টাকা হারে দেওয়া হচ্ছে। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা বৃদ্ধিসংক্রান্ত কার্যক্রম সামাজিক নিরাপত্তা কর্মসূচিসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আওতাভুক্ত। ওই কমিটিতে ভাতা বাড়ানোর বিষয়টি বিবেচনার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

সংসদ সদস্য এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী মোজাম্মেল হক জানান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রাণালয়ের সর্বশেষ গেজেট অনুযায়ী, দেশে শহিদ বুদ্ধিজীবীর সংখ্যা ৫৬০ জন। তালিকা তৈরির কার্যকম চলছে। এই সংখ্যা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

তিনি জানান, এ পর্যন্ত চার ধাপে শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ২০২১ সালে ১৯১ জন, ২০২২ সালে ১৪৩ জন, ২০২৪ সালের ফেব্রুয়ারিতে ১০৮ জন ও সর্বশেষ এপ্রিলে ১১৮ জনের নাম প্রকাশ করেছে মন্ত্রণালয়।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ন একটি চলমান প্রক্রিয়া। এ বিষয়ে একটি জাতীয় কমিটির কার্যক্রম চলমান রয়েছে। জাতীয় কমিটির সদস্যরা এবং শহীদ বুদ্ধিজীবীদের তথ্য সংগ্রহ, যাচাই-বাছাই ও গেজেট প্রকাশ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে। তালিকার বাইরে থাকা শহিদ বুদ্ধিজীবীদের চিহ্নিত করে একটি পূর্ণাঙ্গ তালিকা তখন প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শিক্ষক নিয়োগ গতিশীল করতে এনটিআরসিএকে নির্দেশউখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিবত্রুটিযুক্ত এয়ারক্রাফট শনাক্ত করে ব্যবস্থা নেওয়ার পরামর্শমিয়ানমারে সংঘাত: বিস্ফোরণের বিকট শব্দে টেকনাফবাসীর নির্ঘুম রাতফের সম্মেলনের তারিখ ঘোষণা, স্বপনের সামনে ২ নেতার পালটাপালটিএডিস লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানাপদ্মা সেতু প্রকল্পের সমাপনী ঘোষণায় মাওয়া যাচ্ছেন প্রধানমন্ত্রীনৌবাহিনীর নবীনদের কুচাকাওয়াজে ভারতীয় নৌপ্রধানশনিবার বিক্ষোভ, রোববার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাপথচারীকে ধাক্কা, পালানোর সময় বাইক উল্টে চালক নিহত সব খবর...
বিজ্ঞাপন