বিজ্ঞাপন

২০২৪-২৫ অর্থবছরে রাবির ৫১৯ কোটি টাকার বাজেট অনুমোদন

July 2, 2024 | 11:46 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৫১৮ কোটি ৯৫ লাখ টাকা পাস করা হয়েছে। গত ৩০ জুন শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে উপাচার্য গোলান সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫৩২ তম সিন্ডিকেট সভায় এ বাজেট অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

বুধবার (২ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন অর্থবছরের মূল বাজেটে গবেষণা খাতে বরাদ্দ ১৪ কোটি ২ লাখ, স্বাস্থ্য ও সেবা খাতে ৪৭ লাখ, মূলধন খাতে ২৩ কোটি ২১ লাখ, পণ্য ও সেবা খাতে ৮৪ কোটি ৪৪ লাখ, বেতন ও ভাতাদি খাতে ৩০০ কোটি ৮৯ লাখ, পেনশন বাবদ ৯২ কোটি ৮৫ লাখ ও অন্যান্য বরাদ্দ ৩ কোটি ৭ লাখ টাকা।

২০২৩-২৪ সালের মূল বাজেট ছিল ৪৭৯ কোটি ২১ লাখ টাকা। সংশোধিত বাজেটে ৩৯ কোটি ৭৪ লাখ টাকা বাড়ানোর পর বাজেটের আকার দাঁড়ায় ৫১৮ কোটি ৯৫ লাখ টাকা। এবার গবেষণা খাতে সর্বাধিক বরাদ্দ প্রদান করা হয়েছে।

বিজ্ঞাপন

বাজেটের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, ‘গবেষণা খাতে বাজেটের পরিমাণ অনেক কম। মূল বাজেট থেকে গবেষণা খাতে অন্তত ৩০ শতাংশ বাজেট রাখতে হবে। সেই তুলনায় অনেক কম দেওয়া হয়েছে। আমাদের দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা এর একটি কারণ হতে পারে। আর এই সরকার বাজেটে খুব বেশি বরাদ্দ দিতে চায় না। তাছাড়া বাজেটের বিষয় হলো সরকারের থেকে কে কত বেশি নিয়ে আসতে পারে।’

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন