বিজ্ঞাপন

খুনের পর লাশ গুমের চেষ্টা, ৪ আসামির মৃত্যুদণ্ড

July 3, 2024 | 3:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাড়ির সীমানা নিয়ে বিরোধের জেরে এক ব্যক্তিকে খুনের পর লাশ গুমের চেষ্টার অভিযোগে দায়ের হওয়া মামলায় চারজনকে মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই রায়ে আদালত অভিযোগ প্রমাণ না হওয়ায় একজনকে বেকসুর খালাস দিয়েছেন।

বিজ্ঞাপন

বুধবার (৩ জুলাই) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ এইচ এম শফিকুল ইসলাম এ রায় দিয়েছেন বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা পিপি অঞ্জন বিশ্বাস।

খুনের শিকার পঞ্চাশোর্ধ সুলাল চৌধুরী চট্টগ্রামের রাউজন উপজেলার চিকদাইর ইউনিয়নের মুন্সীপাড়া এলাকার বাসিন্দা। একই ইউনিয়নের ‍যুগীরহাট চালবাজারে অভয়া ঔষধালয় নামে তার একটি আয়ূবের্দিক ফার্মেসি ছিল।

২০১৬ সালের ২৫ জুন রাত ৯টার দিকে রিকশায় করে ফার্মেসি থেকে বাড়িতে ফেরার পথে তাকে নোয়াজিশপুর-চিকদাইর সড়কে প্রিয়তোষ কবিরাজের বাড়ি সংলগ্ন ব্রিজের সামনে কুপিয়ে খুন করে আসামিরা। এরপর তার লাশ ‍গুমের উদ্দেশে ব্রিজের নিচে খালের মধ্যে কচুরিপানা দিয়ে ঢেকে রাখে।

বিজ্ঞাপন

গভীর রাত পর্যন্ত বাড়ি না ফেরায় তার স্ত্রী ও সন্তান স্থানীয়দের নিয়ে খোঁজাখুঁজির একপর্যায়ে খালে লাশের সন্ধান পান। খবর পেয়ে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে। এ ঘটনায় সুলালের ছেলে সৌরভ চৌধুরী বাদী হয়ে রাউজান থানায় মামলা দায়ের করেন।

অতিরিক্ত পিপি অঞ্জন বিশ্বাস জানিয়েছেন, খুনের ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি একই গ্রামের মিঠু চৌধুরী, সুমন চৌধুরী ও দেলোয়ার হোসেন ও এরশাদ হোসেনকে দণ্ডবিধির ৩০২ ও ৩৪ ধারায় মৃত্যুদণ্ড এবং ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

সুদীপ চৌধুরী নামে আরেক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড, ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও তিনমাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া রিকশাচালক মো. ইলিয়াসের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তাকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দণ্ডিতদের মধ্যে দেলোয়ার এবং খালাস পাওয়া ইলিয়াস রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন। দেলোয়ারকে সাজামূলে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। পলাতক তিনজনের বিরুদ্ধে আদালত সাজা পরোয়ানা জারির আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অঞ্জন বিশ্বাস।

বাদীপক্ষের আইনজীবী সুদীপ কান্তি নাথ সারাবাংলাকে বলেন, ‘আসামি মিঠু চৌধুরী খুন হওয়া সুলালের দূরসম্পর্কের ভাইপো। তাদের ঘর একেবারে লাগোয়া। বাড়ির সীমানা নিয়ে সুলালের সঙ্গে মিঠুর বিরোধ হয়। এ নিয়ে একাধিকবার সালিশও হয়। সেই বিরোধের জেরে অন্য আসামিদের নিয়ে মিঠু খুনের পরিকল্পনা করে। পরবর্তীতে তাদের নিয়ে সেই পরিকল্পনা বাস্তবায়ন করে।’

‘প্রতি রাতের মতো ঘটনার রাতে ইলিয়াসের রিকশায় করে ফার্মেসি থেকে বাড়িতে ফিরছিলেন সুলাল চৌধুরী। রমজান মাসে তারাবির নামাজ আদায়ের কারণে রাস্তাঘাটে লোকজন ছিল না। এ সুযোগকে কাজে লাগিয়ে দণ্ডিত পাঁচজন তাদের আক্রমণ করে। সুলালকে রিকশা থেকে নামিয়ে রাস্তায় ফেলে কোপাতে থাকে আসামিরা। রিকশাচালক ইলিয়াস ঘটনার আকস্মিকতায় ভয় পেয়ে রিকশা নিয়ে দ্রুত স্থান ত্যাগ করে। আসামিরা সুলালকে হত্যা করে খালে ফেলে কচুরিপানা দিয়ে ঢেকে রাখে।’

আইনজীবী সুদীপ জানান, এ ঘটনায় দায়ের হওয়া মামলা তদন্ত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির পরিদর্শক হাবিবুর রহমান ২০১৬ সালের ২৭ ডিসেম্বর ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগ গঠনের পর মোট পনেরো জনের সাক্ষ্য নিয়ে আদালত এ রায় দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন