বিজ্ঞাপন

দুর্বল বিতর্কের জন্য বিমান ভ্রমণের ক্লান্তিকে দুষলেন বাইডেন

July 3, 2024 | 3:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে দুর্বল পারফরম্যান্সের জন্য দীর্ঘ বিমান ভ্রমণের ক্লান্তিকে দুষলেন জো বাইডেন। সাংবাদিকদের তিনি বলেছেন, বিতর্কের আগে দুইবার বিশ্ব ভ্রমণ করা কোনো স্মার্ট সিদ্ধান্ত ছিল না। বাইডেন বলেন, আমি আমার সহযোগীদের কথা শুনিনি। আমি প্রায়ই মঞ্চে ঘুমিয়ে পড়েছিলাম।

বিজ্ঞাপন

৮১ বছর বাইডেন গত ২৭ জুন ৭৭ বছর বয়সী ট্রাম্পের সঙ্গে টেলিভিশন বিতর্ক করেন। বিতর্কের প্রায় দুই সপ্তাহ আগে ১৫ জুন বিশ্ব ভ্রমণ থেকে ফিরেছিলেন তিনি। বাইডেন গত মাসে দুই সপ্তাহের মধ্যে ইউরোপে দুটি পৃথক সফর করেছিলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের দুর্বল বিতর্কের পর তার নিজ দল ডেমোক্রেটিক পার্টি থেকেই আরও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ বিতর্কের সময় প্রায়ই তার কথা বুঝা যাচ্ছিল না। ট্রাম্পের কঠোর বাক্যবাণ সামলাতে পারেননি তিনি। ফলে তার বয়সজনিত দুর্বলতার বিষয়টা আবারও সামনে এসেছে। রিপাবলিকানরা বাইডেনকে সরে দাঁড়ানোর জন্য রাজনৈতিক চাপ তৈরি করেছেন।

যেমন রিপাবলিকান লয়েড ডগেট এক বিবৃতিতে বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, আমি আশাবাদী যে তিনি প্রত্যাহার করার বেদনাদায়ক এবং কঠিন সিদ্ধান্ত নেবেন।

বিজ্ঞাপন

তবে বাইডেন তার দুর্বল বিতর্ক পারফরম্যান্সের কথা স্বীকার করলেও নির্বাচন থেকে সরে দাঁড়াতে রাজি নন বলে জানিয়েছেন। তিনি বিতর্কের পারফরম্যান্সের জন্য নিজের হঠকারিতাকেই দুষছেন। মঙ্গলবার ভার্জিনিয়ায় নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে বিতর্কের আগে দীর্ঘ বিমান ভ্রমণের প্রসঙ্গ তুলে বাইডেন বলেন, এটি কোনো অজুহাত নয় বরং একটি ব্যাখ্যা। তিনি তার পারফরম্যান্সের জন্য ক্ষমাও চেয়েছেন।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন