বিজ্ঞাপন

কুড়িগ্রামে ব্রহ্মপুত্র ও ধরলার পানি বিপৎসীমার উপরে

July 3, 2024 | 6:40 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: কুড়িগ্রামে ব্রহ্মপুত্র ও ধরলার পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হয়ে পড়েছে নদ-নদীর অববাহিকার চর ও নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে অন্তত: ১৫ হাজার পরিবার। এসব এলাকার সড়ক তলিয়ে থাকায় ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। চরাঞ্চলের অনেক ঘর- বাড়িতে পানি প্রবেশ করায় দুর্ভোগে পড়েছেন সেখানকার বাসিন্দারা।

বিজ্ঞাপন

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, কুড়িগ্রামের তালুক শিমুলবাড়ী পয়েন্টে ধরলা পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার, ব্রহ্মপুত্রের পানি নুনখাওয়া পয়েন্টে বিপদসীমার ১১ সেন্টিমিটার ও চিলমারী পয়েন্টে বিপৎসীমার ১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে বিপদসীমা দিয়ে প্রবাহিত হচ্ছে দুধকুমারের পানি।

কুড়িগ্রাম সদরের পাঁচগাছী ইউনিয়নের জালালের মোড়ে মহসিন আলী জানান, এই এলাকার একদিকে ধরলা আর অন্যদিকে ব্রহ্মপুত্র। দুই নদীর পানি বৃদ্ধি পেয়ে আমাদের এলাকা প্লাবিত হয়ে পড়েছে। ঘর-বাড়িতে পানি না উঠলেও সড়ক তলিয়ে গেছে। এই এলাকার সব মানুষ চলাচলের দুর্ভোগে রয়েছি।

উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিযনের মুসার চরের মতিয়ার রহমান জানান, নদী ভাঙনের পর মুসার চরে বাড়ি করেছি। পাশের বালাডোবার চরেও গত নতুন বাড়ি করেছে। এই দুটি চর প্লাবিত হয়ে ঘরে পানি প্রবেশ করেছে। আমরা এই দুই চরের প্রায় ৪০টি পরিবার উঁচু জায়গায় ও নৌকায় অবস্থান করে মানবেতর জীবন যাপন করছি।

বিজ্ঞাপন

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, আগামী ২৪ ঘণ্টায় নদ-নদীর পানি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন