বিজ্ঞাপন

সর্বজনীন পেনশন স্কিম: ৭ ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক সই

July 3, 2024 | 7:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম বাস্তবায়নে সাতটি ব্যাংকের সঙ্গে জাতীয় পেনশন কর্তৃপক্ষের সমঝোতা স্মারক সই হয়েছে। ব্যাংক সাতটি হলো- বাংলাদেশ কৃষি ব্যাংক, জনতা ব্যাংক পিএলসি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রাইম ব্যাংক পিএলসি, ডাচ্-বাংলা ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি।

বিজ্ঞাপন

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মেলন কক্ষে এই সমঝোতা স্মারক সই হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার। এ সময় সাত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইওসহ অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, পেনশন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সমঝোতা স্মারকে সই করেন।

এর আগে, সোনালী ব্যাংক পিএলসি, অগ্রণী ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি ও সিটি ব্যাংক পিএলসির সঙ্গে জাতীয় পেনশন কর্তৃপক্ষের সমঝোতা স্মারক সই হয়েছে। এ নিয়ে ১১টি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক সই হলো।

জানা গেছে, সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে সাতটি ব্যাংক সর্বজনীন পেনশন স্কিমের বিভিন্ন স্কিমে জনগণকে নিবন্ধন কাজে সহায়তাসহ নিবন্ধনকারীর সাবস্ক্রিপশন গ্রহণ করবে। যেকোনো নিবন্ধনকারী সাতটি ব্যাংকের শাখা কাউন্টারে সাবস্ক্রিপশন জমা দিতে পারবেন। এ ছাড়া ব্যাংকগুলো গ্রাহককে সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনের জন্য শাখা ব্যবস্থাপকরা সহায়তা দেবে। এসব ব্যাংকের নির্ধারিত অ্যাপ ব্যাবহার করেও গ্রাহকরা রেজিস্ট্রেশন ও অনলাইনে পেমেন্ট করতে পারবেন।

বিজ্ঞাপন

ব্যাংকগুলোর শাখা জাতীয় পেনশন কর্তৃপক্ষের ফ্রন্ট অফিস হিসেবে কাজ করবে। সর্বজনীন পেনশন স্কিমে সাবস্ক্রিপশন প্রদান আরও সহজতর করার লক্ষ্যে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সর্বজনীন পেনশন স্কিমে- প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতায় বর্তমানে মোট নিবন্ধনকারী প্রায় সাড়ে ৩ লাখ এবং মোট জমার পরিমাণ ১০০ কোটি টাকার বেশি। এরই মধ্যে জমা করা অর্থের ৯২ কোটি ৬৮ লাখ টাকা সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন