বিজ্ঞাপন

কাফনের কাপড় পরে আমরণ অনশনে নার্সিং শিক্ষার্থীরা

July 4, 2024 | 1:35 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) নার্সিং অনুষদে ভয়াবহ সেশন জট নিরসনের দাবিতে ‘কাফনের কাপড়’ পরে আমরণ অনশন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বুধবার (৩ জুলাই) দুপুর ১২টা থেকে রামেবির পরীক্ষা নিয়ন্ত্রণ দফতরের সামনে তারা এ কর্মসূচি শুরু করেন। এ সময় বৃষ্টি শুরু হলেও সেখানে অবস্থান নিয়ে দাবি আদায়ে নানা স্লোগান দিতে থাকেন তারা।

জানা গেছে, রামেবি ও পরীক্ষা গ্রহণ কমিটির উদাসীনতার কারণে ১৮টি নার্সিং কলেজে তৈরি হয়েছে ভয়াবহ সেশন জট। কার্যক্রম স্বাভাবিকভাবে চললে ২০১৯-২০ সেশনের বিএসসি-ইন-নার্সিং কোর্সের শিক্ষার্থীরা চলতি বছরের সেপ্টেম্বরে রেজিস্টার্ড নার্স পরীক্ষায় অংশ নিতে পারতেন। কিন্তু সেশন জটের কারণে সেটি আর হচ্ছে না। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করে ফলাফল প্রকাশ করলেও ৬ মাস পিছিয়ে থেকে তাদের কোর্স সম্পন্ন হবে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নার্সিং অনুষদে সেশন জট নিরসন হয়ে এরই মধ্যে পরীক্ষাও শেষ হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, স্যারেরা শুধু করোনার দোহাই দেন। কিন্তু করোনা তো সারা দেশেই ছিল। ঢাকা, চট্টগ্রাম, সিলেটে পরীক্ষা নেওয়া গেলে রামেবিতে কেন নেওয়া যাবে না? আমরা যখন আসি, মৌখিকভাবে আশ্বস্ত করা হয়, কিন্তু বাস্তবে তার প্রতিফল দেখা যায় না। আমরা ওয়েবসাইটে পরীক্ষার রুটিন দেখতে চাই। সেপ্টেম্বর মাসের ভেতরে পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে।

বিজ্ঞাপন

এ দিনের অনশন কর্মসূচিতে রাজশাহী, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট সরকারি নার্সিং কলেজসহ রামেবির অধিভুক্ত অন্যান্য বেসরকারি নার্সিং কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

এদিকে অনশনের খবর পেয়ে দুপুরে রামেবির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব ও পরে উপাচার্য অধ্যাপক ডা. মো. মোস্তাক হোসেন শিক্ষার্থীদের কাছে যান। তারা শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন।

শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব বলেন, ‘আমি বেঁচে থাকলে সেপ্টেম্বর মাসের মধ্যেই পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করব।’ এ সময় উপাচার্য প্রফেসর ডা. মোস্তাক হোসেন বলেন, ‘নির্দিষ্ট সময়ের মধ্যে যেন পরীক্ষা নেওয়া ও রেজাল্ট দেওয়া যায়, আমরা সেই ব্যবস্থা করব।’

বিজ্ঞাপন

পরে এদিন বিকেলে রামেবির ওয়েবসাইটে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিবের সই করা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৩ সালের বিএসসি-ইন-নার্সিং (বেসিক) প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষের পরীক্ষা ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে। পরীক্ষা গ্রহণ শেষে সম্ভাব্য অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যে ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। ফরম পূরণের সময়সূচি পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তির মাধ্যমে যথাসময়ে প্রকাশ করা হবে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন