বিজ্ঞাপন

কোটা পুনর্বহালের প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

July 4, 2024 | 3:46 pm

ইবি করেসপন্ডেন্ট

ইবি: সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও মহাসড়ক অবরোধ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অবস্থান নেয় তারা। এসময় তারা কোটা সংস্কারসহ চার দফা দাবিতে বিভিন্ন স্লোগান দেয়। পরে প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক ২০ মিনিট অবরোধ করেন তারা।

এসময় তারা প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও অন্যান্য সকল সরকারি চাকরির ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানান। তাদের দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল, পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সকল সরকারি চাকরিতে (১ম থেকে ৪র্থ শ্রেণি) সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে ‘কোটা সংস্কার’ করা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।

বিজ্ঞাপন

আন্দোলনকারীরা বলেন, মুক্তিযুদ্ধ হয়েছিল বৈষম্য দূর করার জন্য। কিন্তু কোটা ব্যবস্থার কারণে আবারো বৈষম্যের সৃষ্টি হয়েছে। আমরা অতিদ্রুত কোটা সংস্কারের মাধ্যমে এই বৈষম্য দূর করার দাবি জানাই। তা নাহলে সারা দেশের শিক্ষার্থীরা আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।

সারাবাংলা/এনইউ

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন