বিজ্ঞাপন

নৌবাহিনীর নবীনদের কুচাকাওয়াজে ভারতীয় নৌপ্রধান

July 4, 2024 | 7:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ নৌবাহিনীর নবীন কর্মকর্তাদের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়েছেন ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠী। এর মধ্য দিয়ে দেশের নৌবাহিনীর ইতিহাসে প্রথমবারের মতো নবীন কর্মকর্তাদের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেছেন ভারতীয় কোনো নৌবাহিনী প্রধান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে চট্টগ্রামে ‘বাংলাদেশ নেভাল একাডেমিতে’ নৌবাহিনীর নবীন কর্মকর্তাদের প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে রাষ্ট্রপতির গ্রীষ্মকালীন কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে অভূতপূর্ব উন্নতি হয়েছে। দুই দেশের নৌবাহিনীর মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক মহড়াগুলো পারস্পরিক বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্কের প্রতিফলন। বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে অভূতপূর্ব উন্নতি হয়েছে। বঙ্গোপসাগরে শান্তি ও সমৃদ্ধি অর্জনে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

‘ত্রিমাত্রিক বাংলাদেশ নৌবাহিনী জাতীয় উন্নয়ন, সামুদ্রিক সংকট মোকাবিলা ও দুর্যোগ ব্যবস্থাপনাসহ জাতিসংঘ শান্তিরক্ষায় অসামান্য অবদানের জন্য আন্তর্জাতিকভাবে প্রশংসা অর্জন করেছে। বাংলাদেশ নেভাল একাডেমির কঠোর প্রশিক্ষণ তরুণদের দক্ষ ও পেশাদার কর্মকর্তা হিসেবে প্রস্তুত করবে যারা যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে।’

বিজ্ঞাপন

ভারতীয় নৌবাহিনী প্রধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা ও ভারতীয়দের সর্বোচ্চ আত্মত্যাগের বিষয়টি স্মরণ করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কুচকাওয়াজ অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ২০২১-বি ব্যাচের ৫৭ জন মিডশিপম্যান এবং ২০২৪-এ ব্যাচের ১২ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ মোট ৬৯ জন নবীন কর্মকর্তা কমিশন লাভ করেছেন। এদের মধ্যে ৯ জন নারী মিডশিপম্যান এবং একজন নারী ডাইরেক্ট এন্ট্রি অফিসার আছেন।

প্রশিক্ষণে মিডশিপম্যান ২০২১-বি ব্যাচের মুনকাসীর আবেদীন আলভী সব বিষয়ে সর্বোচ্চ মান অর্জনকারী সেরা চৌকস মিডশিপম্যান হিসেবে ‘সোর্ড অব অনার’ অর্জন করেন। মিডশিপম্যান মো. তাওসিফ উল হক দ্বিতীয় সর্বোচ্চ মান অর্জনকারী হিসেবে ‘নৌ প্রধান স্বর্ণপদক’ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪-এ ব্যাচের এ্যাক্টিং সাব লেফটেন্যান্ট মোনাজাত-ই জান্নাত, ‘বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্বর্ণপদক’ লাভ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমানবাহিনীর পদস্থ কর্মকর্তারা এবং ভারতীয় নৌবাহিনীর একটি প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন