বিজ্ঞাপন

লেবার পার্টির ভূমিধস জয়, পরাজয় মেনে নিলেন ঋষি সুনাক

July 5, 2024 | 10:30 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টি ভূমিধস জয় পেয়েছে। ফলে স্যার কিয়ের স্টারমার দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

নিজের আসনে জয়ের পর স্টারমার বলেছেন ‘পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই..এটি আমাদের জন্য দেওয়ার সময়’।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক এরইমধ্যে পরাজয় মেনে নিয়েছেন। তিনি স্টারমারকে ফোন করে অভিনন্দনও জানিয়েছেন।

রিফর্ম ইউকে দলের নেতা নাইজেল ফারাজ এবার প্রথমবারের মতো এমপি নির্বাচিত হলেন। এছাড়া লেবার পার্টির সাবেক নেতা জেরেমি করবিনও নিজের আসনে জয় পেয়েছেন। জর্জ গ্যালাওয়ে নিজের আসনে হেরে গেছেন।

বিজ্ঞাপন

বিবিসি পূর্বাভাস মতে লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে যাচ্ছে, আর কনজারভেটিভ পার্টি পাবে ১৪৪টি আসন।

ওদিকে বুথ ফেরত জরিপেও বলা হয়েছে লেবার পার্টি ১৭০ আসনের বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভূমিধস জয় পাবে আর কনজারভেটিভ পার্টি ইতিহাসের সবচেয়ে কম ১৩১ টি আসনে জয় পেতে যাচ্ছে।

এছাড়া লিবারেল ডেমোক্র্যাটসরা ৬১টি আসন পেয়ে তৃতীয় স্থানে থাকতে পারে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টির আসন কমে দশে আর রিফর্ম ইউকে পেতে পারে তেরটি আসন।

বিজ্ঞাপন

স্যার জন কারটিস এবং একদল পরিসংখ্যানবিদের তত্ত্বাবধানে করা এই বুথ ফেরত জরিপের জন্য ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ১৩০টি ভোট কেন্দ্রের ভোটারদের কাছ থেকে তথ্য নেয়া হয়েছে। উত্তর আয়ারল্যান্ড এই জরিপের আওতায় আসেনি।

গত পাঁচটি সাধারণ নির্বাচনে বুথ ফেরত জরিপের সত্যাসত্য ছিলো ১ দশমিক ৫ থেকে সাড় সাত শতাংশ আসনের মধ্যে।

এই জরিপ সত্যি হলে এটা হবে লেবার পার্টির জন্য দারুণভাবে ঘুরে দাঁড়ানো। দলটি যুদ্ধ-উত্তর সময়ে ২০১৯ সালে সবচেয়ে বাজে ফল করেছিলো। তখন আশি আসন বেশি নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলো বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। খবর: বিবিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ফ্রান্সে ডানপন্থিদের হারিয়ে নাটকীয় জয়ের পথে বাম জোটযুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হামাস ইসরায়েলের জবাবের অপেক্ষায়চীন সফর: সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রীআন্দোলনকারীদের কী বলেছেন প্রধানমন্ত্রীর সেই প্রতিনিধিরথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল ৫ জনের, আহত ৪০পরীক্ষায় এরশাদ-নাজিম, প্রশ্ন— শাহাদাত-বক্করের অপরাধ কী?‘বাংলাদেশে পর্যাপ্ত আন্তর্জাতিক মানের ক্রিকেটার নেই’সর্বাত্মক কর্মবিরতির অষ্টম দিনে অবস্থান কর্মসূচি রাবি শিক্ষকদেরশোলাকিয়ায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনবাংলা ব্লকেড: মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের সব খবর...
বিজ্ঞাপন