বিজ্ঞাপন

ঝাঁজ বেড়েছে কাঁচা মরিচের, সবজির বাজারও চড়া

July 5, 2024 | 4:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে কাঁচা মরিচের দাম আরও বেড়েছে। গত সপ্তাহে ২৪০-২৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও এ সপ্তাহে তা ৩০০-৩২০ টাকায় বিক্রি হচ্ছে। স্বস্তি নেই সবজির বাজারেও। টমেটো, কাঁকরোল, করলা, শসা, বেগুনসহ বেশ কয়েকটি সবজির দাম কেজিপ্রতি ২০-৩০ টাকা পর্যন্ত বেড়েছে। তবে ডিম, ব্রয়লার মুরগি ও মাংসের দাম‌‌‌ উচ্চ মূল্যে স্থিতিশীল।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জুলাই) রাজধানীর রাজধানীর আগারগাঁওয়ের বিএনপি বাজার, শ্যামলী ও মোহাম্মদপুর কৃষি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মোহাম্মদপুর কৃষি বাজারে সবজি কিনতে আসা রায়হান হাসান নামের বেসরকারি এক চাকরিজীবীর সঙ্গে কথা হয়। তিনি সারাবাংলাকে বলেন, গত সপ্তাহে যে সবজি ৭০ টাকা কেজি দরে কিনেছিলাম আজ এসে দেখি তা ১০০ টাকা হয়ে গেছে। বিশেষ করে বেগুন, করলা, শসার দাম প্রতি কেজিতে ২০-৩০ টাকা বেড়েছে।

বিজ্ঞাপন

তবে একই বাজারের সবজি বিক্রেতা মিন্টু মিয়া সারাবাংলাকে বলেন, গত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে কাঁচা মরিচসহ আরও কয়েকটি সবজির দাম বেড়েছে। বেশি দামে কিনে আমাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। শুধু আমাদের দোষারোপ করে কোনো লাভ নাই।

শ্যামলীর কাঁচাবাজারে সবজি কিনতে আসা মরিয়ম নামের একজনের সঙ্গে কথা হয়। তিনি বলেন, গত সপ্তাহে ২৪০ কেজি দরে কাঁচা মরিচ কিনেছি। আজ এসে দেখি তা ৩২০ কেজি হয়ে গেছে। তবে কিছুটা নিম্ন মানের কাঁচা মরিচ ২৮০-৩০০ কেজি করে বিক্রি হচ্ছে। বাসায় কাঁচা মরিচ ছাড়া রান্না-বান্না করা যায় না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমি চাকরিজীবী মানুষ। সীমিত আয়ে চলতে হয়। হুট করে দাম বাড়লে আমাদের কষ্টও বেড়ে যায়।

গত দুসপ্তাহ ধরে ডিমের বাজার উচ্চ মূল্যে স্থিতিশীল। আজ ফার্মের লাল ডিম ১৫০ টাকা ডজন এবং ফার্মের মুরগির সাদা ডিম ১৪০-১৪৫ টাকা ডজন দরে বিক্রি হতে দেখা যায়। এদিন হাঁসের ডিম ৮০ টাকা হালি এবং কোয়েল পাখির ডিম ৫০ টাকা ডজন দরে বিক্রি হয়।

মোহাম্মদপুর কৃষি মার্কেটের পদ্মা বয়লার হাউজের স্বত্ত্বাধিকারী আবুল কালাম আজাদ শাহীন সারাবাংলাকে বলেন, দুসপ্তাহ আগেও ডিমের বাজার অস্থির ছিল। এখন কিছুটা স্থিতিশীল হলেও দাম চড়া।

তিনি আরও বলেন, ব্রয়লার ও ডিমের বাজার অদৃশ্য এক সিন্ডিকেটের কাছে জিম্মি। মাত্র গুটিকয়েক বড় ব্যবসায়ী ব্রয়লার মুরগি ও ডিমের বাজার নিয়ন্ত্রণ করে। আর এ জন্য আমরা কিছুই করতে পারি না। আড়তে দাম বাড়লে বাধ্য হয়ে আমাদের বেশি দামে বিক্রি করতে হয়।

বিজ্ঞাপন

পশ্চিম আগারগাঁওয়ের সবজি বিক্রেতা বিল্লাহ হোসেন সারাবাংলাকে বলেন, এ সপ্তাহে কাঁচা মরিচের দামটা একটু বেশি বেড়েছে। আজ ৩২০ টাকা কেজি দরে বিক্রি করছি। গত কয়েক দিনের অতিরিক্ত বৃষ্টির কারণে বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে।

এদিন টমেটো ১৮০-২০০ টাকা, করলা ১১০-১২০, উস্তা ১০০-১১০, টাকা, বেগুন, কাঁকরোল, শসা ৯০-১০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। ঝিঙ্গা ৮০-৯০, চিচিঙ্গা ৭০-৮০, ধুন্দল ৬০-৭০ টাকা, ঢেঁড়স ৫০-৬০ টাকা, পটল ৬০-৭০ টাকা, মিস্টি কুমড়া ৫০ টাকা, পেঁপে ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লেবু (মাঝারি আকারের) ২০-৩০ টাকা হালিতে বিক্রি হচ্ছে।

বাজারে গত সপ্তাহের মতোই দেশি পেঁয়াজ ১০০-১১০ টাকা, রসুন ২৪০-২৫০ টাকা, আদা ৩২০-৩৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিন মোহাম্মদপুর কৃষি বাজারে এক কেজি বা তার চেয়ে বেশি ওজনের রুই মাছ ৩৫০-৩৮০ টাকা কেজি, পাঙাস ২২০-২৫০ টাকা কেজি, কৈ ২৫০-২৮০ পাবদা ৪৫০-৫০০ টাকা কেজি, তেলাপিয়া ২৪০-২৬০ টাকা কেজি, সিলভার কার্প ২৪০-২৫০ টাকা, সিং ৪৫০-৫০০ টাকা, গুলশা ৬৫০-৭০০ টাকা, চিংড়ি মাঝারি ৭০০-৭৫০ টাকা কেজি দরে হতে দেখা গেছে।

বাজারে গরুর মাংস গত সপ্তাহের মতোই কেজি প্রতি ৭৩০-৭৫০ টাকা এবং খাসি ১০৫০-১১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া অন্যান্য শাক-সবজির দাম গত সপ্তাহের মতোই উচ্চ মূল্যে স্থিতিশীল আছে। বাজার ঘুরে এমনটাই দেখা গেছে। তবে সব ধরনের শাক-সবজি ও মাছ-মাংসের দাম বাজারভেদে ২০-৩০ টাকা পর্যন্ত কমবেশি হতে পারে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন