বিজ্ঞাপন

রাজশাহী থেকে কলকাতায় যাবে ট্রেন, রুট হবে রহনপুর-সিঙ্গাবাদ

July 5, 2024 | 8:55 pm

ডিস্ট্রিক্ট করেসন্ডেন্ট

রাজশাহী: দীর্ঘ ৭৭ বছর পর ট্রেন যাবে রাজশাহী থেকে কলকাতায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছিল। এবার রেলওয়ের কর্মকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন, ট্রেনটি চালানো হবে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে ভারতের সিঙ্গাবাদ দিয়ে।

বিজ্ঞাপন

রেল কর্মকর্তারা বলছেন, বর্তমানে ঢাকা থেকে দর্শনা-গেদে হয়ে মৈত্রী ট্রেন যাচ্ছে কলকাতায়। কিন্তু রহনপুর-সিঙ্গাবাদ ভায়া হয়ে ট্রেন চালানো হলে রেল বেশি লাভ করবে। সেই সঙ্গে সরকার বেশি রাজস্বও পাবে।

অবিভক্ত বাংলায় ভারতের মালদহ ও মুর্শিদাবাদ হয়ে রেলপথে কলকাতার সঙ্গে যোগাযোগ ছিল রাজশাহীর। ১৯৪৭ সালে ভারতবর্ষ ভাগ হয়ে ভারত ও পাকিস্তান পৃথক রাষ্ট্র গঠনের পর সেই যোগাযোগ বন্ধ হয়ে যায়। তবে চিকিৎসা-ভ্রমণ ও ব্যবসাসহ নানা কারণে রাজশাহী অঞ্চলের বিপুলসংখ্যক মানুষ ভারত গিয়ে থাকেন। রাজশাহী-কলকাতা রুটে ট্রেন চালুর দাবি তাই অনেক দিনের।

এর মধ্যে ২০০৮ সালে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে দুই দেশের সরাসরি রেল যোগাযোগ পুনর্স্থাপিত হয়। দ্বিতীয় রুট হিসেবে ২০১৭ সালে বন্ধন এক্সপ্রেস যাত্রা শুরু করে খুলনা-কলকাতা রুটে। ২০২১ সালে মিতালী এক্সপ্রেসও যাত্রা শুরু করে ঢাকা-শিলিগুড়ি রুটে। এবার বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি ট্রেন চলাচলের চতুর্থ রুট হিসেবে যাত্রা করতে যাচ্ছে রাজশাহী-কলকাতা রুট।

বিজ্ঞাপন

রেলওয়ে কর্মকর্তারা বলছেন, রাজশাহী-কলকাতা রুটে ট্রেন চলবে সপ্তাহে দুই দিন। কলকাতা থেকেও সপ্তাহে দুদিন ছেড়ে আসবে ট্রেন। রহনপুর থেকে সিঙ্গাবাদ পর্যন্ত ট্রেন চলবে ব্রডগেজে, যা দেশের রেলওয়ের ব্রডগেজ ইঞ্জিন দিয়েই চালানো সম্ভব। তবে ব্রডগেজ কোচের সংকট থাকায় পূর্ণ সেবা দিতে হলে এ ক্ষেত্রে ভারতের সহযোগিতা প্রয়োজন বলে মনে করছেন রেলওয়ে কর্মকর্তারা।

রেলওয়ে সূত্র বলছে, ঢাকা থেকে দর্শনা-গেদে ইন্টারচেঞ্জ পয়েন্ট দিয়ে মৈত্রী এক্সপ্রেস ট্রেন কলকাতা পর্যন্ত চলাচল করে। খুলনা থেকে বেনাপোল-পেট্রাপোল ইন্টারচেঞ্জ দিয়ে কলকাতা যাতায়াত করে বন্ধন এক্সপ্রেস। আর ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন থেকে চিলাহাটী-হলদিবাড়ী ইন্টারচেঞ্জ পয়েন্ট দিয়ে মিতালী এক্সপ্রেস ট্রেন নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলাচল করে।

এই তিন যাত্রীবাহী ট্রেন ছাড়াও বিভিন্ন ইন্টারচেঞ্জ পয়েন্ট দিয়ে নিয়মিত মালবাহী ট্রেন চলাচল করছে। তবে রাজশাহী-কলকাতা রুটের ট্রেনের জন্য ইন্টারচেঞ্জ হবে রহনপুর-সিঙ্গাবাদ।

বিজ্ঞাপন

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজশাহী-কলকাতা ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর সীমান্ত দিয়ে ভারতের সিঙ্গাবাদ, মালদহ, ফারাক্কা, কাটোয়া, খাগড়াঘাট হয়ে কলকাতার হাওড়ায় রেলস্টেশনে পৌঁছাবে। এ রুটে কলকাতা যেতে ৪২৫ কিলোমিটার পথ দূরত্ব অতিক্রম করতে হবে। সময় লাগবে প্রায় ১১ ঘণ্টা। এই পথে যেতে বেশ কয়েকটি স্টেশন অতিক্রম করতে হবে। তবে সিঙ্গাবাদের পর অন্য কোনো স্টেশনে ট্রেন থামানো হবে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক আবদুল আউয়াল ভুঁইয়া সারাবাংলাকে বলেন, ‘রাজশাহী-কলকাতা ট্রেন চালানোর বিষয়ে রেল ভবন ও রেলমন্ত্রী সিদ্ধান্ত নেবেন। সব সিদ্ধান্ত চূড়ান্ত হলে রেলমন্ত্রী সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন। এতে সময় লাগতে পারে। তবে প্রধানমন্ত্রী যখন উদ্যোগ নিয়েছেন, এটা বাস্তবায়ন হবেই। রেলপথ মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত পেলে তা জানিয়ে দেওয়া হবে।’

জানতে চাইলে রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেন, ‘রাজশাহী-কলকাতা ট্রেন চলাচলের নতুন রুট হিসেবে রহনপুর-সিঙ্গাবাদকে প্রাথমিকভাবে বিবেচনায় নিয়েছি। ভারতের ব্রডগেজ কোচ এনে সংযোজন করার বিষয়ে দেশটির রেলওয়ের সঙ্গেও আমরা আলোচনা করছি। সবকিছু এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।’

রেলওয়ের মহাপরিচালক আরও বলেন, ‘আমরা নিজেরা বসে সব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব। দুই দেশের রেল কর্মকর্তাদেরও বসতে হবে। তারপর সবকিছু চূড়ান্ত হলে গণমাধ্যমকে জানানো হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন