বিজ্ঞাপন

বোটানিক্যাল গার্ডেনকে বাণিজ্যিক পণ্য বানানোর সুযোগ নেই: আইপিডি

July 5, 2024 | 8:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেন, বলধা গার্ডেনসহ ৬ উদ্যান ও ইকোপার্কের প্রবেশমূল্য অন্যায্য ও অবিবেচনাপ্রসূতভাবে বাড়ানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। সংবিধান অনুযায়ী সব নাগরিকের সমান অধিকার নিশ্চিত করতে এসব ইকোপার্কের প্রবেশমূল্য পূণর্নির্ধারণের দাবি জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সংবিধানের ১৫ ধারায় বিনোদনকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে এবং ১৭ ধারায় জনস্বাস্থ্যের উন্নতিসাধনকে অন্যতম প্রাথমিক কর্তব্য বলে বিবেচনা করতে বলা হয়েছে রাষ্ট্রকে। একইসাথে সংবিধানের ১৯ ধারায় রাষ্ট্রকে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা নিশ্চিত করতে বলা হয়েছে। উদ্যান-পার্কে সার্বজনীন ও অবাধ প্রবেশাধিকারের রাষ্ট্রীয় এবং বৈশ্বিক অঙ্গিকার ও প্রতিশ্রুতির সাথে প্রবেশমূল্য কয়েকগুণ বাড়ানোর ঘটনাটি বৈসাদৃশ্যপূর্ণ এবং জনগণের বিনোদন ও জনস্বাস্থ্যসুবিধাদির সার্বজনীন ধারণার প্রতি বৈষম্যমূলক।

তাই মিরপুরের বোটানিক্যাল গার্ডেন (জাতীয় উদ্ভিদ উদ্যান), রাজধানীর বলধা গার্ডেন, কক্সবাজারের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজারের লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যান, চট্টগ্রামের বাঁশখালী ইকোপার্ক এবং ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ইকোপার্কে প্রবেশমূল্য বাড়ানোর প্রস্তাবনা সংশ্লিষ্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনটি বাতিল করতে হবে। উদ্যান-পার্কে সব আয় ও শ্রেণিপেশার মানুষের প্রবেশগম্যতা নিশ্চিত করতে প্রবেশমূল্যর অযাচিত মূল্য বৃদ্ধি অবিলম্বে বন্ধ করে জনসাধারণের জন্য যৌক্তিক প্রবেশমূল্য নির্ধারণ করতে হবে।

বিজ্ঞাপন

নগর পরিকল্পনাবিদদের এই সংগঠন বলছে, আধুনিক নগর পরিকল্পনায় উদ্যান-পার্ক-খেলার মাঠকে বিনোদন সুবিধা বিবেচনার সাথে সাথে স্বাস্থ্য অবকাঠামো হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু বিগত বছরগুলোতে পার্ক-উদ্যান-খেলার মাঠে সাধারণ জনসাধারণের প্রবেশাধিকার ক্রমান্বয়ে সংকুচিত হয়ে আসছে। পার্ক-উদ্যানসহ বিভিন্ন গণপরিসরসমূহকে ইজারা দেবার নামে গোষ্ঠীস্বার্থ রক্ষা করা হয়েছে বলে অভিযোগ তাদের।

আইপিডি আরও বলছে, পার্ক-উদ্যান-খেলার মাঠগুলোকে পুনঃউন্নয়নের নামে মাত্রাতিরিক্ত কংক্রিট ব্যবহার করে উদ্যানের চরিত্রকে ধ্বংস করে, এমন নকশা প্রণয়ন করে উদ্যানের রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনাগত ব্যয় বাড়ানো হয়েছে। এর ফলে ইজারামূল্য বাড়ানোর পাশাপাশি অতিরিক্ত প্রবেশমূল্য নির্ধারণ করার কারণে অনেক পার্ক-উদ্যান-ইকোপার্কে সাধারণ ও নিম্নবিত্ত মানুষের নিয়মিত প্রবেশ করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

বোটানিক্যাল গার্ডেনসহ অন্য উদ্যান-ইকোপার্কগুলো শুধু বিনোদনের জন্য নয় বরং, শিশু-কিশোর, শিক্ষার্থী-গবেষকসহ সবার জন্যই প্রকৃতিকে জানার ও প্রকৃতি থেকে শেখার জন্য উন্মুক্ত বিদ্যালয়। তাই এসব উদ্যানের প্রবেশমূল্য যেন সবার জন্য সাশ্রয়ী হয়, সেই বিবেচনাটিই প্রাধান্য পাওয়া উচিত বলে মনে করে আইপিডি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন