বিজ্ঞাপন

হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসক না দেখে স্বাস্থ্যমন্ত্রীর ক্ষোভ

July 5, 2024 | 8:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : দুইদিনের সরকারি সফরে আসা স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন চট্টগ্রাম নগরীতে একটি বেসরকারি হাসপাতালে আকস্মিক অভিযান চালিয়েছেন। হাসপাতালের জরুরি বিভাগে পর্যাপ্ত চিকিৎসকের অনুপস্থিতিসহ বিভিন্ন অনিয়ম ও ত্রুটি দেখে মন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন। হাসপাতাল কর্তৃপক্ষকে মৌখিকভাবে সতর্ক করার পাশাপাশি তাদের সতর্কীকরণ নোটিশ দেয়ার নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ জুলাই) বিকেলে স্বাস্থ্যমন্ত্রী নগরীর ও আর নিজাম রোডে বেসরকারি হাসপাতালে ‘মেডিকেল সেন্টার’ পরিদর্শন করেন।

জানা গেছে, মন্ত্রী হাসপাতালটির আইসিইউ, সিসিইউ, জরুরি বিভাগ পরিদর্শন করেন। চিকিৎসাধীন কয়েকজন রোগীর সঙ্গে কথা বলেন। রোগীদের কাছ থেকে চিকিৎসা বাবদ আদায় করা টাকার কয়েকটি বিল তিনি যাচাই-বাছাই করেন। মন্ত্রী জরুরি বিভাগে গিয়ে দেখেন, সেখানে কোনো চিকিৎসক নেই। মন্ত্রী আসার খবরে একজন চিকিৎসক ছুটে এলেও তার ইউনিফর্ম ছিল না।

হাসপাতালের ভেতরে খালি অক্সিজেনের সিলিণ্ডার রাখা হয়েছে, যা দেখে ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। তিনি তাৎক্ষণিকভাবে সেগুলো সরিয়ে নেয়ার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

সঙ্গে থাকা চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘মন্ত্রী মহোদয় অভিযানে গিয়ে জরুরি বিভাগে কোনো চিকিৎসকের উপস্থিতি পাননি। একজন রোগীকে তাৎক্ষণিক চিকিৎসা দেয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামও সেখানে পাননি। এছাড়া বিভিন্ন ধরনের স্বাস্থ্য সনদ ও লাইসেন্স যেগুলো জনসমক্ষে প্রদর্শনের কথা, সেগুলো সাধারণের নজরের বাইরে লাগানো অবস্থায় পেয়েছেন।’

‘সিটিস্ক্যানের বিল যাচাই করে দেখা গেছে, দুজন রোগীর কাছ থেকে ভিন্ন অঙ্কের টাকা আদায় করা হয়েছে। এসময় তিনি আরও কিছু বিষয়ে হাসপাতালটির কর্মকর্তাদের কাছে জানতে চাইলেও তারা গ্রহণযোগ্য জবাব দিতে পারেননি। এসব বিষয়ে মন্ত্রী মহোদয় অসন্তোষ প্রকাশ করেছেন। অভিযানে থাকা স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল বিভাগের পরিচালককে সতর্কীকরণ নোটিশ জারির নির্দেশ দিয়েছেন,’- বলেন সিভিল সার্জন।

বিজ্ঞাপন

অভিযানে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, পরিচালক (হাসপাতাল) ডা. আবু হোসাইন মো. মইনুল আহসান, বিভাগীয় স্বাস্থ্য দফতরের ভারপ্রাপ্ত পরিচালক ডা. ইফতেখার আহমদ, সহকারী পরিচালক সুমন বড়ুয়া, চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. ওয়াজেদ চৌধুরী অভি ছিলেন।

শুক্রবার সকালে চট্টগ্রাম পৌঁছান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সকালে তিনি পতেঙ্গায় নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের সদর দফতরে সম্মিলিত সামরিক হাসপাতাল পরিদর্শন করেন এবং সেখানকার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এরপর নগরীর আগ্রাবাদে মা ও শিশু হাসপাতালে গিয়ে সেখানে রোগীদের সঙ্গে কথা বলেন। রাতে হোটেল রেডিসনে চট্টগ্রাম কার্ডিওলজি সোসাইটি আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক হৃদরোগ বিষয়ক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে মন্ত্রীর।

শনিবার সকাল আটটায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রকল্প এলাকা ও চমেক হাসপাতাল পরিদর্শন করবেন। তিনি চমেক হাসপাতালের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনের কথা আছে মন্ত্রীর। বিকেলে বিমানে চট্টগ্রাম ত্যাগ করবেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন