বিজ্ঞাপন

যশোরে এক কোটি খেজুরের বীজ রোপণ করবে প্রশাসন

July 5, 2024 | 9:04 pm

ডিস্টিক্ট্র করেসপন্ডেন্ট

যশোর: যশোর জেলা জুড়ে এক কোটি খেজুরের বীজ রোপণ করবে জেলা প্রশাসন। জেলাজুড়ে বড় পরিসরে বৃক্ষরোপণ অভিযান এবং জেলার ঐতিহ্যবাহী খেজুর রস ও গুড় শিল্পের টেকসই সংরক্ষণের উদ্দেশ্যে চলতি বর্ষা মৌসুমে এই বীজ বপন করা হবে। এক কোটি খেজুর বীজ বপনের পাশাপাশি জেলায় প্রায় ১৫ হাজার খেজুর গাছের চারা রোপণেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (৬ জুলাই) ব্যতিক্রমী এই বৃক্ষরোপণ অভিযান শুরু হবে।

শুক্রবার (৫ জুলাই) বিকেলে প্রেস ব্রিফিংয়ে এই খেজুর বীজ বপন ও চারা রোপণের কর্মসূচি ঘোষণা করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। যশোর কালেক্টরেট সনেট সভাকক্ষে অনুষ্ঠিত প্রেসব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শাহীন, অভয়নগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আবু নওশাদ, ঝিকরগাছার উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশীসহ অনেকে।

বিজ্ঞাপন

প্রেস ব্রিফিংয়ে যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান জানান, নির্বিচারে বৃক্ষনিধন এবং রস সংগ্রহ ও গুড় শিল্পে গাছিদের আগ্রহ কমে যাওয়ায় একসময় যশোরের সুপ্রাচীন ঐতিহ্য খেজুর গুড়ের শিল্প হুমকির মুখে পড়ে। কিন্তু যশোরের জেলা প্রশাসনের নানামুখী উদ্যোগে এরইমধ্যে শিল্পটির সুদিন ফিরতে শুরু করেছে। সম্প্রতি যশোরের খেজুরগুড়ের জিআই সনদ লাভের প্রেক্ষিতে খেজুর গুড়ের যথার্থ গুণগত মান নিশ্চিতকরণ এবং খেজুর গাছের চারা আরো সহজলভ্য করার লক্ষ্যে দায়বদ্ধতা আরও বৃদ্ধি পেয়েছে বলে জেলা প্রশাসন মনে করে।

কর্মসূচি সফল করার উদ্দেশ্যে এরইমধ্যে সকল উপজেলা প্রশাসনের সহায়তায় এক কোটি খেজুর বীজ ও উপজেলাওয়ারি নির্ধারিত সংখ্যক চারা সংগ্রহের কাজ চলছে। যশোরের ৮টি উপজেলার মধ্যে অভয়নগরে ৩০ লাখ এবং বাকি ৭টি উপজেলার প্রতিটিতে ১০ লাখ করে বীজ বপন করা হবে।

এদিকে, শনিবার (৬ জুলাই) বেলা ১১টায় অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের চাঁপাতলা গ্রামে উদ্ধার করা সাড়ে চার একর খাস জমিতে খেজুর বীজ বপনের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করা হবে। অভয়নগর উপজেলা প্রশাসনের উদ্যোগে ৩০ দিনে ৩০ লাখ খেজুর বীজ বপনের পাশাপাশি তিন হাজার খেজুর চারাও রোপণ করা হবে। চলতি আষাঢ় মাসেই পর্যায়ক্রমে বাকি উপজেলাগুলোতেও খেজুর বীজ বপনের উৎসব অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন