বিজ্ঞাপন

যুদ্ধবিরতি নয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চূড়ান্ত অবসান চান পুতিন

July 5, 2024 | 11:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: যুদ্ধবিরতি নয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের স্থায়ী অবসান চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৫ জুলাই) হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে পুতিন তার এই অবস্থান জানান। অরবান সংঘাতের একটি শান্তিপূর্ণ এবং কূটনৈতিক সমাধান খোঁজার উপায় নিয়ে আলোচনা করতে রাশিয়া ভ্রমণ করছেন।

বিজ্ঞাপন

পুতিন বলেন, যুদ্ধবিরতি বা কোনো ধরণের বিরতি থাকা উচিত নয়, যা থেকে কিয়েভ সরকার ক্ষতি পুনরুদ্ধার, পুনরায় সংগঠিত এবং অস্ত্র সংগ্রহের সুযোগ নিতে পারে। রাশিয়া সংঘাতের সম্পূর্ণ এবং চূড়ান্ত পরিণতির পক্ষে।

পুতিন অবশ্য উল্লেখ করেছেন, কয়েকটি শর্ত পূরণ হলেই সংঘাত শেষ হতে পারে। বিশেষত, রুশ নেতা জোর দিয়ে বলেছেন, কিয়েভকে অবশ্যই ডনবাস থেকে তার বাহিনী প্রত্যাহার করতে হবে। সেইসঙ্গে জাপোরোজিয়ে এবং খেরসনের প্রাক্তন ইউক্রেনীয় অঞ্চলগুলো থেকেও ইউক্রেনকে সেনা প্রত্যাহার করতে হবে। এসব অঞ্চল ২০২২ সালে কথিত গণভোটের মাধ্যমে নিজ ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে রাশিয়া।

অন্যান্য শর্তও রয়েছে বলে যোগ করেছেন পুতিন। তবে তিনি বলেছেন, এসব শর্ত সম্ভাব্য যৌথ কাজের ক্ষেত্রে মোটামুটি বিশদ বিবেচনার বিষয়।

বিজ্ঞাপন

তবে পূর্বে পুতিন একটি অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব করেছিলেন। সেখানে রাশিয়ার বেশ কয়েকটি শর্তে সম্মত হয় ইউক্রেন। এর মধ্যে রয়েছে রুশ অঞ্চল থেকে ইউক্রেনীয় বাহিনীকে প্রত্যাহার, সেইসঙ্গে কিয়েভ ন্যাটোতে সদস্যপদ চাইবে না এমন আইনত বাধ্যতামূলক গ্যারান্টি দেওয়া।

তবে রাশিয়ার এমন শর্ত কিয়েভের পশ্চিমা মিত্ররা প্রত্যাখ্যান করে। তবে ওই শর্তগুলো রাশিয়ার তরফ থেকে এখনও টেবিলে রয়েছে। ক্রেমলিন ইউক্রেনের নেতৃত্বকে এই প্রস্তাব বিবেচনা করার জন্য উৎসাহিত করছে।

শুক্রবারের প্রেস কনফারেন্সের সময় হাঙ্গেরির প্রধানমন্ত্রী অরবান উল্লেখ করেছেন, সংঘাতের বিষয়ে মস্কো এবং কিয়েভের অবস্থান অনেক দূরে এবং যুদ্ধের অবসান ঘটাতে গুরুত্বপূর্ণ প্রচেষ্টার প্রয়োজন হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন