বিজ্ঞাপন

এক নজরে স্পেন-ফ্রান্স দ্বৈরথ— 

July 9, 2024 | 2:19 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মহারণে মঙ্গলবার (৯ জুলাই) বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হচ্ছে স্পেন ও ফ্রান্স। টুর্নামেন্টের অন্যতম দুই সফল দল ফ্রান্স ও স্পেন। ফ্রান্সের শিরোপা সংখ্যা দুটি আর স্প্যানিশদের তিনটি। মিউনিখে আজ রাতে সেমিফাইনালের মঞ্চে দুই দলই চাইবে শ্রেষ্ঠত্ব অর্জনে একে অপরকে ছাড়িয়ে যেতে।

বিজ্ঞাপন

স্পেন জিতলে রেকর্ড সর্বোচ্চ চতুর্থ শিরোপা জিতবে তারা। ফ্রান্স জিতলে এখন পর্যন্ত সর্বোচ্চ তিনটি শিরোপার রেকর্ডে স্পেন, জার্মানির সঙ্গে ভাগ বসাবে।

এই শতাব্দীতে বেশির ভাগ জার্মানি ও ইতালির ছায়ায় থাকলেও সাম্প্রতিক সময়ে বড় টুর্নামেন্টে ফ্রান্স, স্পেনেরই সাফল্য বেশি। ফ্রান্স ১৯৯৮ বিশ্বকাপ জয়ের পর ১৩টি ইউরো কিংবা বিশ্বকাপ ফাইনালের মধ্যে মাত্র ৪টিতে তাদের (ফ্রান্স, স্পেন) কেউ ছিল না। এই সময়ে স্পেন দুটি ইউরো আর একটি বিশ্বকাপ জিতেছে। ফ্রান্স দুটি বিশ্বকাপের পাশাপাশি জিতেছে ২০০০ সালের ইউরো।

স্পেনের সম্ভাব্য একাদশ

বিজ্ঞাপন

গোলরক্ষক: উনাই সিমোন

রক্ষণভাগ: হেসুস নাভাস, নাচো ফার্নান্দেজ, এমিরিক লাপোর্তে, মার্ক কুকুরেল্লা।

মধ্যমাঠ: দানি অলমো, রদ্রি, ফ্যাবিয়ান রুইজ।

বিজ্ঞাপন

আক্রমণভাগ: লামিন ইয়ামাল, আলভারো মোরাতা ও নিকো উইলিয়ামস।

ফ্রান্সের সম্ভাব্য একাদশ

গোলরক্ষক: মাইক মাইগান।

রক্ষণভাগ: জুল কুন্দে, উইলিয়াম সালিবা, দায়োট উপামেকানো, থিও হার্নান্দেজ।

বিজ্ঞাপন

মধ্যমাঠ: অরেলিয়ে চুয়ামেনি, কান্তে, র‍্যাবিওট।

আক্রমণভাগ: কোলো মুয়ানি, অ্যান্তোনিও গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপে।

এক নজরে দুই দলের পরিসংখ্যান—

  • বড় টুর্নামেন্টে দুটি দল ষষ্ঠবারের মতো মুখোমুখি হবে। প্রথম চারবারের দেখায় তিনটি জিতেফে ফ্রান্স। তার মধ্যে ১৯৮৪ ইউরোর ফাইনালও আছে। স্পেন অবশ্য সাম্প্রতিক লড়াইয়ে বিজয়ী। বাকি লড়াই ড্রয়ে শেষ হয়েছে।
  • ফ্রান্স চলতি ইউরোয় ওপেন প্লে থেকে গোল করতে পারেনি। সেমিতে আসার আগে লে ব্লুরা তিনটি গোল পেলেও দুটি ছিল আত্মঘাতী। আরেকটি পেনাল্টি কিক থেকে করেছেন এমবাপে।
  • কিলিয়ান এমবাপ্পে চলতি ইউরোয় ২০টি শট নিয়ে জালের দেখা পেয়েছেন মাত্র একবার।
  • এই টুর্নামেন্টে পাঁচটি ম্যাচই জিতেছে স্পেন। এক আসরে কোনও দলই ৬ ম্যাচ জেতেনি। জেতেনি টানা ৬ ম্যাচও।
  • স্পেন পঞ্চমবারের মতো ইউরো ফাইনালে খেলার লক্ষ্যে নামবে। তাদের চেয়ে বেশি খেলার নজির জার্মানির- ৬টি। ইউরোতে আগের ৫ সেমিফাইনাল খেলে চারবারই ফাইনাল উঠতে পেরেছে লা রোহারা। একমাত্র পরাজয়টি আসে ২০২০ আসরে ইতালির বিপক্ষে।
  •  ফ্রান্স চতুর্থ ইউরো ফাইনাল খেলার লক্ষ্যে নামবে। আগে ১৯৮৪, ২০০০ ও ২০১৬ আসরের ফাইনাল খেলেছে। তার মধ্যে ১৯৮৪ ও ২০০০ সালে শিরোপা জিতলেও ২০১৬ সালে হেরেছে পর্তুগালের কাছে।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন